বর্ধমান কাণ্ড: পুরনো ডেরা ছেড়ে নতুন ডেরার সন্ধানে ছিল শাকিল ও দলবল

Updated By: Oct 9, 2014, 09:51 AM IST
বর্ধমান কাণ্ড: পুরনো ডেরা ছেড়ে নতুন ডেরার সন্ধানে ছিল শাকিল ও দলবল

খাগড়ারগড়ের বাড়ি ছেড়ে দ্রুত অন্য একটি ডেরার সন্ধান করছিল শাকিল ও তাঁর দলবল। বিস্ফোরণ স্থল থেকে ধৃত আবুল হাকিমকে জেরা করে এই তথ্য জানতে পেরেছেন গোয়েন্দারা। নতুন জঙ্গি ডেরার জন্য বর্ধমান শহরের কাছেই একটি জায়গা দেখেছিল তারা। সেজন্য বিস্ফোরণের তিন দিন আগে নদিয়ার করিমপুরের বাড়ি থেকে তিরিশ হাজার টাকাও নিয়ে এসেছিল রাজিয়া।  

বাংলাদেশের যোগাযোগ থেকেই ওই টাকা করিমপুরের বাড়িতে পৌছে গিয়েছিল বলে মনে করছে গোয়েন্দারা। বাকি চোদ্দ হাজার টাকা দিয়েছিল রেজাউল। বিস্ফোরণের বাড়ি থেকে সেই চুয়াল্লিশহাজার টাকাই উদ্ধার হয়েছে বলে গোয়েন্দাদের জানিয়েছে আবুল হাকিম। গত ২ অক্টোবর বিস্ফোরণের সময় আবুল হাকিম ওই ঘর থেকে বের হচ্ছিল। ফলে বিস্ফোরণে তার দেহের পিছনের অংশ জখম হয়। আহত অবস্থাতেই সে ফোন করে রেজাউল ও তাঁর বাবা মণ্টু শেখকে সাবধান করে দেয় বলে জানতে পেরেছেন গোয়েন্দারা।

বিস্ফোরণের পর উদ্ধার হওয়া মোবাইলের সিম কার্ড থেকেও বেশ কিছু গুরুত্বপূর্ণ সূত্র গোয়েন্দাদের হাতে এসেছে। জানা গিয়েছে, রাজিয়ার একটি মোবাইল থেকে উত্তর প্রদেশ এবং তামিলনাড়ুর কয়েকটি নম্বরে নিয়মিত ফোন করা হত। সেই সব জায়গাতেও এই জঙ্গি মডিউলের ছড়িয়ে রয়েছে কিনা তা খতিয়ে দেখছে গোয়েন্দারা।

.