নারকেল গাছের বাকল দিয়েই তৈরি সরস্বতী প্রতিমা

সৃষ্টির আনন্দেই, স্রষ্টার সুখ। যত পরিশ্রম-যত কষ্ট-যত সময়ই লাগুক না কেন, সেই আনন্দের ধারেকাছে বোধহয় কিছুই আসে না। তেমনই সৃষ্টি-সুখে মজেছেন বাঁকুড়ার পাঠকপাড়ার অর্পিতা সরকার। শিল্পীর হাতের জাদুতে যেন প্রাণ পেয়েছে সরস্বতীও।

Updated By: Feb 10, 2016, 09:05 AM IST
নারকেল গাছের বাকল দিয়েই তৈরি সরস্বতী প্রতিমা

ওয়েব ডেস্ক: সৃষ্টির আনন্দেই, স্রষ্টার সুখ। যত পরিশ্রম-যত কষ্ট-যত সময়ই লাগুক না কেন, সেই আনন্দের ধারেকাছে বোধহয় কিছুই আসে না। তেমনই সৃষ্টি-সুখে মজেছেন বাঁকুড়ার পাঠকপাড়ার অর্পিতা সরকার। শিল্পীর হাতের জাদুতে যেন প্রাণ পেয়েছে সরস্বতীও।

সংসারের কাজ সেরে, অবসর সময়ে এটাই নেশা অর্পিতা সরকারের। খুব সাধারণ নারকেল গাছের ছাল থেকেও যে এমন অসাধারণ কিছু হতে পারে, এটা হয়ত অনেকেরই ভাবনার অতীত। তবে এই অনন্য শিল্পীর হাতে, এটাই বাস্তব হয়ে উঠেছে। নারকেল গাছের বাকল দিয়েই তৈরি হয়েছে এই সরস্বতী প্রতিমা।

সুতো দিয়ে তৈরি পুতুল, সুপারি দিয়ে বারবি ডল, কিংবা তেজপাতা দিয়ে দুর্গাপ্রতিমা। এমন অনেক কামাল করে দেখিয়েছেন শিল্পী। অথচ ছিল না কোনও প্রথাগত শিক্ষা।
শুধু এখানেই শেষ না, আঁকাতেও তাঁর সৃজনশীলতার ছাপ রেখেছেন তিনি। অর্পিতাদেবীর পাঠকপাড়ার বাড়িতে রোজই গুণমুগ্ধদের ভিড় উপচে পড়ে। আগামিদিনে এসব নিয়েই সংগ্রহশালা তৈরির স্বপ্ন দেখছেন শিল্পী।

.