পুরনো রেশন কার্ড বনাম নতুন ডিজিটাল কার্ড, মুখ্যমন্ত্রীর ঘোষণার পরও ধুন্ধুমার জেলায় জেলায়

পুরনো রেশন কার্ড বনাম নতুন ডিজিটাল কার্ড। ঝামেলা চলছেই। পুরনো-নতুন, সবাই রেশন পাবেন, মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পরও অশান্তি থামেনি। বাঁকুড়ায় আজ দিনভর রেশন বিলি বন্ধ করে রাখেন ডিলাররা। পরে রাতে সেই সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়। রেশন নিয়ে মুখ্যমন্ত্রীর নির্দেশ স্পষ্ট করতে, আজ সব জেলাশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন মুখ্যসচিব।  

Updated By: Feb 9, 2016, 10:18 PM IST
পুরনো রেশন কার্ড বনাম নতুন ডিজিটাল কার্ড, মুখ্যমন্ত্রীর ঘোষণার পরও ধুন্ধুমার জেলায় জেলায়

ব্যুরো: পুরনো রেশন কার্ড বনাম নতুন ডিজিটাল কার্ড। ঝামেলা চলছেই। পুরনো-নতুন, সবাই রেশন পাবেন, মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পরও অশান্তি থামেনি। বাঁকুড়ায় আজ দিনভর রেশন বিলি বন্ধ করে রাখেন ডিলাররা। পরে রাতে সেই সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়। রেশন নিয়ে মুখ্যমন্ত্রীর নির্দেশ স্পষ্ট করতে, আজ সব জেলাশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন মুখ্যসচিব।  

রেশন নিয়ে ধুন্ধুমার জেলায় জেলায়। থামার নাম নেই।  নতুন ডিজিটাল কার্ডে ভুলভ্রান্তি নিয়ে হুলস্থুলের মধ্যেই মুখ্যমন্ত্রীর নির্দেশ, কিন্তু তাতেও যেন কাটছে না বিভ্রান্তি। আর এই বিভ্রান্তির জেরেই মঙ্গলবার গোটা বাঁকুড়া জেলায় বন্ধ রেশন-বন্টন। কয়েকদিন ধরেই এই জেলা রেশন-বিক্ষোভে উত্তাল।চাপ বাড়ছে গ্রাহকদের। অথচ সবাইকে রেশন দেওয়া নিয়ে তাঁদের কাছে কোনও সরকারি নির্দেশিকা আসেনি বলে জানান ডিলাররা। কী করবেন, কাদের দেবেন-কাদের দেবেন না, এনিয়ে ধন্দে পড়ে, নিজেদের মধ্যে দফায় দফায় বৈঠক করেন রেশন ডিলাররা। এরপরই রেশন-বিলি আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। মুখ্যমন্ত্রীর নির্দেশনামা স্পষ্ট করে দিতেই, এদিন সবকটি জেলার জেলাশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন মুখ্যসচিব। রেশন-বিলি নিয়ে মুখ্যমন্ত্রীর নির্দেশ বুঝিয়ে দেওয়া হয় তাঁদের।

ঠিক হয়েছে, প্রতি জেলায় একজন করে অতিরিক্ত জেলা শাসক রেশন সংক্রান্ত সমস্যা সমাধানের দিকে নজর রাখবেন। রেশন বিলি নিয়ে যেকোনও ঝামেলা মেটাতে খাদ্য দফতরের অফিসার এবং বিডিওদের যৌথভাবে ব্লক স্তরে কাজ করতে নির্দেশ দেওয়া হয়েছে।  এরপর রাতে প্রশাসনের সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত প্রত্যাহার করে নেন বাঁকুড়ার রেশন ডিলাররা। 

.