গঙ্গাসাগর মেলার আগে নোট বাতিলের ধাক্কা সাধু সেবাতেও!

নোট বাতিলের ধাক্কা সাধু সেবাতেও! হাতটান থাকায় ভান্ডারা পড়ছে কম। স্রেফ দর্শন সেরেই ফিরছেন পুণ্যার্থীরা। প্রণামী বাক্সে যা ঢুকছে, তার বেশিরভাগই কয়েন। নোট আসছে হাতে গোনা! মকর স্নানের আগে এক সপ্তাহ। প্রতি বছর এই সময়টা কলকাতার বুকে বাবুঘাটই হয়ে ওঠে মিনি গঙ্গাসাগর। এবারও তার ব্যতিক্রম হয়নি। নাগা সন্ন্যাসী থেকে লোটাকম্বলওয়ালা সাধুবাবা, গঙ্গাসাগরের টানে সব্বাই হাজির। ঘরের দুয়োরে এক সঙ্গে এত সাধুসমাগম! অনেকেই পুণ্যের টানে ছুটে যান বাবুঘাট। সাধুসেবার অঙ্গ হিসেবে ভান্ডারাও চড়ান অনেকে। কিন্তু নোট বাতিলের বাজারে তাতেও যেন কোপ পড়েছে। নোটের এই ক্রাইসিসে কয়েনই ভরসা।

Updated By: Jan 8, 2017, 06:07 PM IST
গঙ্গাসাগর মেলার আগে নোট বাতিলের ধাক্কা সাধু সেবাতেও!

ওয়েব ডেস্ক: নোট বাতিলের ধাক্কা সাধু সেবাতেও! হাতটান থাকায় ভান্ডারা পড়ছে কম। স্রেফ দর্শন সেরেই ফিরছেন পুণ্যার্থীরা। প্রণামী বাক্সে যা ঢুকছে, তার বেশিরভাগই কয়েন। নোট আসছে হাতে গোনা! মকর স্নানের আগে এক সপ্তাহ। প্রতি বছর এই সময়টা কলকাতার বুকে বাবুঘাটই হয়ে ওঠে মিনি গঙ্গাসাগর। এবারও তার ব্যতিক্রম হয়নি। নাগা সন্ন্যাসী থেকে লোটাকম্বলওয়ালা সাধুবাবা, গঙ্গাসাগরের টানে সব্বাই হাজির। ঘরের দুয়োরে এক সঙ্গে এত সাধুসমাগম! অনেকেই পুণ্যের টানে ছুটে যান বাবুঘাট। সাধুসেবার অঙ্গ হিসেবে ভান্ডারাও চড়ান অনেকে। কিন্তু নোট বাতিলের বাজারে তাতেও যেন কোপ পড়েছে। নোটের এই ক্রাইসিসে কয়েনই ভরসা।

আরও পড়ুন চাঁদমারিতে নীল-সাদা, তাই ফের নবান্ন অভিযান করতে চলেছে বামেরা

পরমার্থের টানে এক তীর্থ থেকে আরেক তীর্থে ছুটে চলা। সাধক জীবনে এটাই দস্তুর। কিন্তু পরমার্থ চিন্তার মধ্যেও দেশের অর্থ চিন্তা নিয়ে বাবাজিরা যে যথেষ্ট আপডেট, কথাতেই তার প্রমাণ মিলল। ভাগিরথীর পাড়ে ইডেন উদ্যানের পাশে এভাবেই চলছে সাধুদের রোজনামচা। যাঁদের মুখ থেকে অমৃত কথা শুনতে ভিড় করেন সাধারণ গেরস্থরা, তাঁদের মুখেও এখন বিষয়কথা।

আরও পড়ুন  শ্যামনগরে রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের বহু অ্যাকাউন্টে ভুতুড়ে লেনদেন

.