উত্তরবঙ্গের উন্নয়নে ঠাঁই পেল না চা-বাগান

উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদের বৈঠকে উপেক্ষিত থাকল চা বাগান সমস্যা। সমস্যা সমাধানে মুখ্যমন্ত্রী উন্নয়ন পর্ষদকে উদ্যোগী হতে বললেও কোনও প্রকল্প বা পরিকল্পনা নেওয়া হল না বৈঠকে। ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে উত্তরবঙ্গ উত্সবে যোগ দেবেন মুখ্যমন্ত্রী।

Updated By: Jan 27, 2012, 09:55 PM IST

উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদের বৈঠকে উপেক্ষিত থাকল চা বাগান সমস্যা। সমস্যা সমাধানে মুখ্যমন্ত্রী উন্নয়ন পর্ষদকে উদ্যোগী হতে বললেও কোনও প্রকল্প বা পরিকল্পনা নেওয়া হল না বৈঠকে। ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে উত্তরবঙ্গ উত্সবে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। তার আগে উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদের দ্বিতীয় বৈঠক থেকে খুঁটিনাটি বিষয় জেনে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে অর্ধসমাপ্ত প্রকল্পের রূপায়ণ থেকে শুরু করে নদী ভাঙন সমস্যা নিয়ে আলোচনা হয়েছে।
আগামী ৩১ মার্চের মধ্যে উত্তরবঙ্গে অর্ধসমাপ্ত সরকারি প্রকল্প শেষ করতে চায় রাজ্য সরকার। ২০০৪-০৫ সালে যে ৩৬১টি প্রকল্প নেওয়া হয়েছিল, তার মধ্যে বাকি ২২৮টি প্রকল্প। এছাড়াও ৪১টি প্রকল্পের কাজ শুরুই করা যায়নি।
উত্তরবঙ্গে নদীভাঙন সমস্যাকে গুরুত্ব দিচ্ছে উন্নয়ন পর্ষদ। এ নিয়ে সেচ দফতরের সঙ্গে বৈঠকের পর কেন্দ্রীয় সরকারের দ্বারস্থ হওয়ার কথাও ভাবছে উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদ।
বৈঠকে অবশ্য চা বাগান সমস্যার সমাধান নিয়ে কোনও প্রকল্প বা পরিকল্পনার সিদ্ধান্ত নেওয়া হয়নি। অথচ এই বৈঠকে চা বাগান সমস্যার সমাধান নিয়ে রাজ্য সরকার বিশেষ পদক্ষেপ করবে বলেই মনে করা হয়েছিল।

.