জঙ্গলমহলে কারখানা উদ্বোধনে জিন্দলকে হুঁশিয়ারি মমতার

জঙ্গলমহলে শিল্পায়নে, সহযোগিতার পাশাপাশি কঠোর হওয়ারও বার্তা দিলেন মুখ্যমন্ত্রী। পশ্চিম মেদিনীপুরের OCL গোষ্ঠীর সিমেন্ট কারখানার উদ্বোধনে দেখা গেল মুখ্যমন্ত্রীর শিল্পবান্ধব মুখ। একঘণ্টার মধ্যেই তাঁর গলায় কড়া সুর। জমি ফেলে রাখার জন্য হুঁশিয়ারি দিলেন জিন্দল গোষ্ঠীকে।

Updated By: Jul 14, 2014, 11:41 PM IST

জঙ্গলমহলে শিল্পায়নে, সহযোগিতার পাশাপাশি কঠোর হওয়ারও বার্তা দিলেন মুখ্যমন্ত্রী। পশ্চিম মেদিনীপুরের OCL গোষ্ঠীর সিমেন্ট কারখানার উদ্বোধনে দেখা গেল মুখ্যমন্ত্রীর শিল্পবান্ধব মুখ। একঘণ্টার মধ্যেই তাঁর গলায় কড়া সুর। জমি ফেলে রাখার জন্য হুঁশিয়ারি দিলেন জিন্দল গোষ্ঠীকে। সন্ত্রাসের অতীতকে পিছনে ফেলে জঙ্গলমহলে ফের শুরু হল শিল্পের পথচলা। একসময় মাওবাদীদের শক্তিশালী ঘাঁটি পশ্চিম মেদিনীপুরের গোদাপিয়াশালে OCL গোষ্ঠীর সিমেন্ট কারখানার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী। জঙ্গলমহলে শিল্প কারখানা? বছর তিনেক আগেও তা ছিল কষ্টকল্পনা। কিন্তু জঙ্গলমহল যে ক্রমশ স্বাভাবিক ছন্দে ফিরছে এই সিমেন্ট কারখানাই বোধহয় তার সবচেয়ে বড় বিজ্ঞাপন।

কারখানা উদ্বোধনের একঘণ্টার মধ্যেই মুখ্যমন্ত্রীর গলায় অন্য সুর। সরকারি অনুষ্ঠান থেকে জিন্দলদের দিলেন কড়া হুঁশিয়ারি। এমনকী, যে চারশো পরিবারের কাছ থেকে জমি নেওয়া হয়েছে তাদের মাসোহারা দেওয়ারও নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। ২০০৮ সালে জিন্দলদের কারখানার শিলান্যাস সেরে ফেরার পথেই আক্রান্ত হয়েছিল বুদ্ধদেব ভট্টাচার্যের কনভয়। জঙ্গলমহলে মাওবাদীদের শক্তি প্রকাশ্যে এসেছিল সেদিনই। ফলে জমি অধিগ্রহণ হলেও থমকে গিয়েছিল জিন্দলদের প্রকল্প। এবার নানা জট জটিলতায় তা আরও বড় প্রশ্নচিহ্নের মুখে।

.