আদৌ কী এভারেস্টের শিখর ছুঁয়েছেন সুনীতা হাজরা? উঠছে প্রশ্ন

আদৌ কী এভারেস্টের শিখর ছুঁয়েছেন সুনীতা হাজরা? সামিটের বড় প্রমাণ ধরা হয় সেই মুহুর্তের ছবি। তা দেখাতে পারেননি সুনীতা। তাঁর দাবি, ক্যামেরা হারিয়ে যাওয়ায় ছবি তোলা সম্ভব হয়নি। এভারেস্টজয়ী অন্য পর্বতারোহীরা বলছেন, ছবি ছাড়াও সামিট প্রমাণের একাধিক উপায় আছে। প্রশ্ন উঠছে, সেগুলির কোনওটাই কেন দিতে পারছেন না সুনীতা?

Updated By: Jun 12, 2016, 08:01 PM IST
আদৌ কী এভারেস্টের শিখর ছুঁয়েছেন সুনীতা হাজরা? উঠছে প্রশ্ন

ওয়েব ডেস্ক: আদৌ কী এভারেস্টের শিখর ছুঁয়েছেন সুনীতা হাজরা? সামিটের বড় প্রমাণ ধরা হয় সেই মুহুর্তের ছবি। তা দেখাতে পারেননি সুনীতা। তাঁর দাবি, ক্যামেরা হারিয়ে যাওয়ায় ছবি তোলা সম্ভব হয়নি। এভারেস্টজয়ী অন্য পর্বতারোহীরা বলছেন, ছবি ছাড়াও সামিট প্রমাণের একাধিক উপায় আছে। প্রশ্ন উঠছে, সেগুলির কোনওটাই কেন দিতে পারছেন না সুনীতা?

যে কোনও শৃঙ্গ জয়ের সবথেকে বড় প্রমাণ ধরা হয়, পর্বতারোহীর সেই শৃঙ্গ থেকে তোলা ছবিকেই। সেই ছবি দেখাতে পারেনি সুনীতা হাজরা। আর তাকে ঘিরেই দানা বেঁধেছে বিতর্ক। সুনীতার দাবি, ক্যামেরা হারিয়ে যাওয়াতেই ছবি তোলা সম্ভব হয়নি।

আর এখানেই উঠছে প্রশ্ন।

প্রশ্ন ১- এভারেস্টজয়ী অন্য পর্বতারোহীরা বলছেন, ধরে নেওয়া যাক সুনীতা হাজরার ক্যামেরা হারিয়ে গিয়েছিল। কিন্তু তারসঙ্গে তো একজন শেরপা ছিলেন? শেরপাদের কাছেও ক্যামেরা থাকে। সেই ক্যামেরায় ছবি তুললেন না কেন সুনীতা? সুনীতার শেরপাই তো অস্বীকার করছেন সুনীতার এভারেস্ট সামিটের কথা।

প্রশ্ন ২- ক্যামেরা ছাড়াও প্রতি পর্বতারোহীর কাছেই মোবাইল থাকে। মোবাইলের ক্যামেরাতেও ছবি তুলে রাখেন পর্বতারোহীরা। মোবাইলেও কেন কোনও ছবি তোলেননি সুনীতা ?

প্রশ্ন ৩- পর্বতারোহীরা বলছেন, ধরে নেওয়া যাক শেরপা ছাড়াই এভারেস্ট সামিট করেছেন সুনীতা। সেক্ষেত্রে তাঁর সঙ্গে ওই সময়ে বাকি যারা এভারেস্ট সামিট করেছেন, তাঁদের নাম ও বয়ানও অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রমাণ হতে পারে সামিটের। এভারেস্ট সামিটের তেমন কোনও সহ-বন্ধুর কথা কেন বলতে পারছেন না সুনীতা?

প্রশ্ন ৪- সুনীতার দাবি অনুযায়ী সামিটে তার সঙ্গে ছিলেন পর্বতারোহী গৌতম ঘোষ। তারসঙ্গেও নিশ্চয়ই একজন শেরপা ছিলেন। নিজের ক্যামেরা যদি হারিয়ে গিয়ে থাকে, তবে তাঁর ক্যামেরায় কেন ছবি তুলে রাখলেন না সুনীতা?

এই সব প্রশ্নের যদিও কোনও সদুত্তর মেলেনি সুনীতার তরফে। প্রবীন পর্বতারোহীরা বলছেন নেপাল সরকারকে চ্যালেঞ্জ জানাতে পারেন সুনীতা। তৈরি করা যেতে পারে তদন্ত কমিটি। তদন্ত কমিটির সামনে নিজের এভারেস্ট সামিটের পুঙ্খানুপুঙ্খ বিবরণ দিয়েও তদন্ত কমিটিকে সন্তুষ্ট করতে পারলেও সামিটের শংসাপত্র মিলতে পারে।

ভারত সরকারের মাউন্টেনিং সংস্থা আইএমএসকে ছবি ছাড়াও এমনই ক্লাইম্ব রিপোর্ট দিতে হয় পর্বতারোহীদের। বিশেষজ্ঞ টিম যে রিপোর্ট দেখেই বুঝতে পারেন আদৌ ওই পর্বতারোহী সামিট করেছেন কিনা?

এভারেস্ট জয়ী দেবাশিস বিশ্বাস জানিয়েছেন, এবারেই এভারেস্ট সামিটের পর বেসক্যাম্পে ক্যামেরা চুরি হয়ে যায় ইরানের পর্বতারোহী আজিমের। দেবাশিস বাবুর দাবি, আজিমকে শংসাপত্র না পাওয়ার বিড়ম্বনায় পড়তে হবে না। তার কারণ, আজিমের সামিটের স্বপক্ষে সমর্থন করবেন সেইসময় অন্যান্য এভারেস্ট সামিটকারিরা। তেমনও যদি কাউকে সামনে আনতে পারেন তাও সামিটের পক্ষে বড় প্রমাণ।

এখন দেখার সুনীতা তার দাবির স্বপক্ষে কোন পথে লড়াই কী করেন, কী প্রমাণ তুলে ধরেন?

.