স্বাস্থ্য দফতরের দেওয়া কৃমিনাশক ওষুধ খেয়ে রাজ্যে অসুস্থ হাজার খানেক ছাত্রছাত্রী

স্বাস্থ্য দফতরের দেওয়া কৃমিনাশক ওষুধ খেয়ে অসুস্থ হয়ে পড়ল হাজার খানেক ছাত্রছাত্রী। এঘটনা ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার বাসন্তী ও পূর্ব মেদিনীপুরের ময়না ও কোলাঘাটের বেশ কয়েকটি স্কুলে।

Updated By: Mar 9, 2016, 06:58 PM IST
স্বাস্থ্য দফতরের দেওয়া কৃমিনাশক ওষুধ খেয়ে রাজ্যে অসুস্থ হাজার খানেক ছাত্রছাত্রী

ওয়েব ডেস্ক: স্বাস্থ্য দফতরের দেওয়া কৃমিনাশক ওষুধ খেয়ে অসুস্থ হয়ে পড়ল হাজার খানেক ছাত্রছাত্রী। এঘটনা ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার বাসন্তী ও পূর্ব মেদিনীপুরের ময়না ও কোলাঘাটের বেশ কয়েকটি স্কুলে।

এদিন বাসন্তী থানার দক্ষিণ মোকামবেড়িয়া নারায়ণচন্দ্র জুনিয়র হাইস্কুলে কৃমিনাশক ওষুধ খেয়ে অসুস্থ হয়ে পড়ে শতাধিক ছাত্রছাত্রী। তাদের বাসন্তী ব্লক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অন্যদিকে পূর্ব মেদিনীপুরের ময়নার ৪টি ও কোলাঘাটের কয়েকটি স্কুলের হাজারখানেক  ছাত্রছাত্রী কৃমিনাশক ওষুধ খেয়ে অসুস্থ হয়ে পড়লে তাদেরও ময়না ব্লক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়। জেলা প্রশাসন সূত্রে খবর, খালি পেটে ওষুধ খাওয়ানোর ফলেই এই বিপত্তি। পাঁশকুড়ার ৩টি স্কুলেও একই ঘটনায় অসুস্থ হয়ে পড়েছে কয়েকশো ছাত্রছাত্রী। এরপরেই পাঁশকুড়ায় স্বাস্থ্যকেন্দ্রের সামনে বিক্ষোভ দেখান অভিভাবকেরা। বিক্ষোভকারীদের সঙ্গে রীতিমতো ধস্তাধস্তি বেধে যায় স্বাস্থ্যকেন্দ্রের কর্মীদের।

স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে, আজ বিশ্ব ডিওয়ার্মিং দিবস উপলক্ষ্যে রাজ্যের ১১টি জেলার স্কুলগুলিতে কৃমিশনাশক ওষুধ খাওয়ানোর কর্মসূচি ছিল। এই কর্মসূচিতে দেওয়া হয়েছে ALBENDAZOLE নামে একটি ওষুধ। এই ওষুধ খেলে গা গোলানো, মাথা ব্যথা বা মাথা ঘোরার উপসর্গ দেখা দিতে পারে। এতেই উদ্বিগ্ন হয়ে পড়ার কারণে দেখা দিতে পারে শ্বাসকষ্টও। এদিন ১১টি জেলার মধ্যে মাত্র ২টি জেলা, পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ চব্বিশ পরগনা থেকে ছাত্রছাত্রীদের অসুস্থ হওয়ার খবর মিলেছে বলে রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে।

.