ছাত্র-শিক্ষক কেওই উচ্চমাধ্যমিক পরীক্ষা কেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ করতে পারবেন না

বিধানসভা ভোটের মুখে এবার উচ্চমাধ্যমিক পরীক্ষা ঘিরে অতিরিক্ত সতর্ক উচ্চমাধ্যমিক শিক্ষা সংসংদ। আর তাই এবছর পরীক্ষার দিনে মোবাইল নিয়ে ছাত্র শিক্ষক-কেউই শুধু পরীক্ষার হল নয়, পরীক্ষা কেন্দ্রেই ঢুকতে পারবে না। পাশাপাশি পরিচয় পত্র দেখিয়ে প্রত্যেককে ঢুকতে হবে পরীক্ষা কেন্দ্রে।

Updated By: Nov 29, 2015, 06:59 PM IST
ছাত্র-শিক্ষক কেওই উচ্চমাধ্যমিক পরীক্ষা কেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ করতে পারবেন না

ওয়েব ডেস্ক: বিধানসভা ভোটের মুখে এবার উচ্চমাধ্যমিক পরীক্ষা ঘিরে অতিরিক্ত সতর্ক উচ্চমাধ্যমিক শিক্ষা সংসংদ। আর তাই এবছর পরীক্ষার দিনে মোবাইল নিয়ে ছাত্র শিক্ষক-কেউই শুধু পরীক্ষার হল নয়, পরীক্ষা কেন্দ্রেই ঢুকতে পারবে না। পাশাপাশি পরিচয় পত্র দেখিয়ে প্রত্যেককে ঢুকতে হবে পরীক্ষা কেন্দ্রে।

মোবাইল নিয়ে গত কয়েকবছর ধরেই বিশেষ সতর্কতা নিচ্ছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এতদিন নিয়ম ছিল, যে স্কুলে পরীক্ষার সিট পড়বে সেখানে ছাত্রছাত্রীরা মোবাইল নিয়ে ঢুকতে পারবে না । আর যে ক্লাসঘরে পরীক্ষা হবে সেখানে শিক্ষক শিক্ষিকারাও ঢুকতে পারবেন না মোবাইল নিয়ে। কিন্তু এবছর সেই নির্দেশিকা আরও কড়া করছে সংসদ।
এবছর থেকে যে স্কুলে পরীক্ষা হচ্ছে সেখানে সবাইকেই  মোবাইল ছাড়া ঢুকতে হবে। যদি ভুল করে কেউ মোবাইল নিয়ে ঢুকেও পড়েন তাহলে তাকে প্রধানশিক্ষকের কাছে তা জমা রাখতে  হবে।

পরীক্ষাকেন্দ্রে ঢুকতে গেলে প্রত্যেককে দেখাতে হবে পরিচয়পত্র। কিন্তু অনেক স্কুলের শিক্ষকেরই পরিচয়পত্র নেই । সংসদের নির্দেশ অনুযায়ী, সেক্ষেত্রে স্কুলের গেটে একজনকে দাঁড়িয়ে থাকতে হবে যিনি বলে দেবেন কারা স্কুলের শিক্ষক ।

স্কুল প্রধানদের সঙ্গে বৈঠকে সংসদের তরফে এও বলা হচ্ছে যে প্রত্যেক পরীক্ষার্থীকে অ্যাডমিটকার্ড দেওয়ার সময় তাদের কাউন্সেলিং করতে হবে যাতে তারা পরীক্ষার হলে কোনও অসত্‍ কাজ না করেন।

অর্থিক সামর্থ থাকলে স্কুলগুলিকে অনুরোধও করা হচ্ছে গেটের বাইরে মোবাইল বা পরিচয়পত্র সংক্রান্ত নির্দেশিকার ফ্লেক্স টাঙাতে।  
কিন্তু এবছরই হঠাত্‍ এত কড়াকড়ি কেন। অনেকেই মনে করছেন বিধানসভা ভোটের মুখে এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষা। সেক্ষেত্রে পরীক্ষার সময় কোনও গন্ডগোল হলে কার্যত মুখ পুড়বে সরকারেরই । আর তাই আগেভাগেই এত কড়াকড়ি।

.