অভিযোগ, পাল্টা অভিযোগের আবহে চলছে হাওড়া উপনির্বাচন-লাইভ আপডেট

হাওড়া উপনির্বাচনে চলছে ভোটগ্রহণ। হতে পারে একটা উপনির্বাচন, কিন্তু এই নির্বাচনটা অগ্নিপরীক্ষা মমতা ব্যানার্জির কাছে। কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে চলা এই ভোটগ্রহণে ঘটছে নানা ঘটনা। অভিযোগ, পাল্টা অভিযোগে চলছে ভোট। নানা ঘটনাগুলোই এই টাইম লাইনে লেখা হল।

Updated By: Jun 2, 2013, 10:39 AM IST

বিক্ষিপ্ত অশান্তিতে সঙ্গে করেই ভোট হল হাওড়ায়। দিনের শেষে ভোট পড়েছে প্রায় ৬৫ শতাংশ। কেন্দ্রীয় বাহিনীর কড়া নিরাপত্তায় ভোট হলেও, ভোটে অশান্তি এড়ানো যায়নি। বিরোধীদের অভিযোগ, রীতিমতো পরিকল্পনা করেই হাওড়ার ভোটে সন্ত্রাস চালিয়েছে শাসকদল তৃণমূল কংগ্রেস।
সকালের দিকে পরিস্থিতিতে শান্ত থাকলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন জায়গা থেকে আসতে থাকে অশান্তির খবর। গোলমালের খবর আসে  মধ্য হাওড়া, বেলুড়, পাঁচলা, বালি, সাঁকরাইল থেকে। সংবাদমাধ্যমের ওপরও হামলার ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কোথাও কোথাও লাঠিও চালাতে হয় পুলিসকে।
৬টা: হাওড়া উপনির্বাচনের ভোটগ্রহণ শেষ।
৫টা ৪৫: চলছে শেষ মুহূর্তের ভোটগ্রহণ।
বিকেল ৫টা: উপনির্বাচন চলার মধ্যেই লিলুয়ায় সিপিআইএম কার্যালয়ে ভাঙুচর চালানোর অভিযোগ উঠল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। প্রাক্তন সিপিআইএম বিধায়ক কণিকা গাঙ্গুলী সহ বেশ কয়েকজনকে মারধরের অভিযোগও উঠেছে। স্থানীয় সিপিআইএম নেতাদের অভিযোগ, বিকেলের দিকে তৃণমূলের বাইক বাহিনী তাঁদের দলীয় কার্যালয়ে হামলা চালায়। বাধা দিতে গেলে দলের কর্মীদের মারধর করা হয় বলে অভিযোগ। ঘটনার পর এলাকায় পুলিস বাহিনী মোতায়েন করা হয়েছে।
ভিডিও দেখতে ক্লিক করুন এখানে...
দুপুর ১.১৫টা- বালির শান্তিরাম স্কুলের ৩৩ নম্বর বুথের চার নম্বর ঘরে পরিচয়পত্র ছাড়াই লোক ঢুকিয়ে ভোট করাচ্ছে তৃণমূল কংগ্রেস, এমনই অভিযোগ উঠল।
দুপুর ১টা-- বালি জুটমিলে সিপিআইএমের ক্যাম্প অফিসে হামলা। অভিযোগ তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। জখম হন বেশ কিছু সিপিআইএম কর্মী সমর্থক। মিলের ইউনিয়ন অফিসে ঢুকেও হুমকি দেওয়া হয় বলে অভিযোগ।
দুপুর ১২.৪৫টা- ঘুসুড়ি কালীতলা জিএসএফএ স্কুলের একনম্বর বুথে সিপিআইএম এজেন্টকে মারধর করে বুথ দখলের অভিযোগ।
দুপুর ১২.৩০টা-  তৃণমূল কংগ্রেস গোটা হাওড়া জুড়ে পঞ্চাশটিরও বেশি বুথ দখলের অভিযোগ তুলেছে সিপিআইএম।
কংগ্রেসের অভিযোগ চাপা সন্ত্রাসে ভোট হচ্ছে।
দুপুর ১২টা- বালির ভোটবাগান প্রাইমারি স্কুলে গণ্ডগোল। সিপিআইএম এজেন্টদের মারধর। এলাকায় প্রবল উত্তেজনা।
সকাল ১১.৪৫টা-- বালি, উত্তর হাওড়ার বেশ কিছু বুথে ভোটদানে বাধা দেওয়ার অভিযোগ উঠল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে।
সকাল ১১ টা পর্যন্ত ভোটের হার ৩২.৩৪ শতাংশ
সকাল ১১.৩০টা- সাঁকারাইলে আক্রান্ত হল সংবাদমাধ্যম। রড, বাঁশ, উইকেট দিয়ে আক্রমণ করা হল সাংবাদিকদের। ভাঙা হল ক্যামেরা।
সকাল ১১.১৫টা- নির্বাচন কমিশন সূত্রের খবর, বালিতে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ। অভিযোগ উঠল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে।
সকাল ১১টা- বুথ দখলের অভিযোগ উঠল বেলুড়ে। বেলুড় বয়েজস্কুলের ৮১ নম্বর বুথ তৃণমূল কংগ্রেস দখল করেছে বলে অভিযোগ বামেদের।
মুন্সিপাড়া স্কুলের ১১৩ নম্বর বুথের সামনে ক্যাম্প করে তৃণমূল। ক্যাম্পে ছিলেন তৃণমূল বিধায়ক শিতল সর্দার। পুলিস ক্যাম্প সরাতে বললে এলাকায় উত্তেজনা ছড়ায়।
সকাল ১০.৩০টা- বেলুড় বয়েজ ও গার্লস স্কুল ও বালি হাজরা পাড়া নেতাজি প্রাথমিক বিদ্যালয়ে ঢুকেতে পারেনি বামপ্রার্থীর এজেন্টরা। তৃণমূল কংগ্রেস বুথে ঢুকতে বাধা দিয়েছে বলে অভিযোগ জানিয়েছে সিপিআইএম।
এবারই প্রথম ‘লাইভ মনিটরিং অফ সেনসিটিভ এরিয়াজ’ সিস্টেম চালু করা হয়েছে৷ প্রত্যন্ত এলাকার জন্য থাকছে জিআইএস বেসড পোল মনিটরিং সিস্টেম৷

বালির বিভিন্ন বুথে বসতে দেওয়া হল না এজেন্টদের, অভিযোগ সিপিআইএমের।
প্রথম দু ঘণ্টায় ভোটের হার ২২ শতাংশ।
সকাল ১০.১৫টা- ভোট কেন্দ্রের গেটের সামনে তৃণমূল কংগ্রেসের বুথক্যাম্প করা নিয়ে উত্তেজনা ছড়াল সাঁকরাইলে।
হাওড়ার ৭ টি বিধানসভা কেন্দ্র মিলিয়ে মোট ৭০৫ টি কেন্দ্রে ভোট নেওয়া হচ্ছে৷ বুথের সংখ্যা ১৮৫১ টি৷
সকাল ১০টা- পাঁচলার ওই কেন্দ্রে ফের ভোটগ্রহণ শুরু।
ইভিএম খারাপ হয়ে যাওয়ার জন্য সকাল সাড়ে আটটা থেকে সাঁকরাইলের দুটি বুথে ভোট গ্রহণ। বাসুদেব বাটি শিশু কল্যান সমিতির ১৯৭ নম্বর বুথ ও পূর্বপাড়া প্রাথমিক বিদ্যালয়ের ১৯৭ নম্বর বুথে ভোট বন্ধ রয়েছে।
সকাল ৯.৪৫টা- খবর পেয়ে ভোটকেন্দ্রে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখেন সেক্টর অফিসার। প্রিসাইডিই অফিসারের সঙ্গে ইভএমটি পর্যবেক্ষণ করেন সেক্টর অফিসার।
১৮১২টি নির্বাচনী কেন্দ্রে বুথের সংখ্যা ১৮৫১। এক হাজার বুথকে স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে। অতি-স্পর্শকাতর বুথে দুজন সশস্ত্র রাজ্য পুলিস, দুজন কনস্টেবল এবং দুজন আধাসেনা জওয়ান মোতায়েন করা হয়েছে।
সকাল ৯.১৫টা- বালিতে টি এন উর্দু হাইস্কুলে ভোটগ্রহণ শুরুর পর ইভিএমে সমস্যা দেখা দেওয়ায় কিছুক্ষণ ভোটগ্রহণ বন্ধ। পরে শুরু হল ভোটগ্রহণ।
হাওড়া লোকসভা কেন্দ্রের মোট ভোটার ১৪, ৪৬৫৫৮ জন৷ উপনির্বাচন উপলক্ষে ৩৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ও ৪৭৯৬ জন রাজ্য পুলিশ মোতায়েন করা হয়েছে৷
সকাল ৯.৩০টা- পাঁচলার একটি কেন্দ্রে ভোটগ্রহণ বন্ধ হয়ে গেল। পাঁচলা বন হরিশপুর হাই মাদ্রাসায়  ইভিএমে তৃণমূল প্রার্থীর বোতামের পাশে সবুজ চিহ্ন দেওয়া ছিল বলে অভিযোগ।  বিষয়টি নজরে আসার পরই ওই ইভিএমটি বদলে দেওয়ার দাবি তোলেন বামেরা। এরপরই ভোটগ্রহণ স্থগিত রাখা হয়।
তৃণমূলের বুধ ক্যাম্পে দলীয় পতাকা ছেঁড়া ও পুড়িয়ে ফেলা নিয়ে উত্তেজনা ছড়ায় মধ্যহাওড়ার রামজি হাজরা লেনে। সকালে ঘটনাস্থল পরিদর্শনে যান মন্ত্রী অরূপ রায়।
সকাল ৮টা-- সকাল থেকেই বুথে বুথে ভোটারদের লম্বা লাইন৷
সকাল ৭টা-- কড়া নিরাপত্তার ঘোরাটোপে শুরু হল ভোটগ্রহণ।

.