গাঙনাপুর গণধর্ষণকাণ্ডে রাজ্যের কাছে রিপোর্ট তলব কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

গাঙনাপুর গণধর্ষণকাণ্ড নিয়ে এবার রাজ্যের কাছে রিপোর্ট তলব করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। আটচল্লিশ ঘণ্টার মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে রাজ্য সরকারকে। গোটা ঘটনার পর রাজ্য কী কী ব্যবস্থা নিয়েছে রিপোর্টে তা জানাতে বলা হয়েছে। আজ গাঙনাপুর কাণ্ড নিয়ে নিন্দার ঝড় ওঠে সংসদে। রাজ্যসভায় বিষয়টি উত্থাপন করেন সিপিআই সাংসদ ডি রাজা। কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুখতার আব্বাস নকভি বলেন যেকোনও প্রান্তেই এধরনের ঘটনা ঘটলে দ্রুত কড়া ব্যবস্থা নিতে বলা হয়েছে রাজ্যগুলিকে।

Updated By: Mar 16, 2015, 11:01 PM IST

ওয়েব ডেস্ক: গাঙনাপুর গণধর্ষণকাণ্ড নিয়ে এবার রাজ্যের কাছে রিপোর্ট তলব করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। আটচল্লিশ ঘণ্টার মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে রাজ্য সরকারকে। গোটা ঘটনার পর রাজ্য কী কী ব্যবস্থা নিয়েছে রিপোর্টে তা জানাতে বলা হয়েছে। আজ গাঙনাপুর কাণ্ড নিয়ে নিন্দার ঝড় ওঠে সংসদে। রাজ্যসভায় বিষয়টি উত্থাপন করেন সিপিআই সাংসদ ডি রাজা। কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুখতার আব্বাস নকভি বলেন যেকোনও প্রান্তেই এধরনের ঘটনা ঘটলে দ্রুত কড়া ব্যবস্থা নিতে বলা হয়েছে রাজ্যগুলিকে।

এদিকে, গণধর্ষণের ঘটনায় জড়িতরা শাস্তি পাবে আটচল্লিশ ঘণ্টার মধ্যে । ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী।সেই প্রতিশ্রুতি পালনে ব্যর্থ প্রশাসন। সেকারণেই দলমত নির্বিশেষে রানাঘাটে বিক্ষোভে সামিল হয়েছেন সাধারণ মানুষ।  প্রতিক্রিয়া বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্রের।

অন্যদিকে, শুক্রবার ভোররাতের ভয়াবহ ঘটনার তিনদিন বাদে আজ খুলল কনভেন্ট অব জেসাস অ্যান্ড মেরি। আতঙ্ককে সঙ্গী করেই সকালে ক্লাসে যোগ দিয়েছিল পড়ুয়ারা। আজ একাদশ ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। আতঙ্কের পরিবেশের পরীক্ষা দেয় ছাত্রছাত্রীরা। সিনিয়র সিস্টারকে গণধর্ষণের তিনদিন পরও দোষীরা ধরা না পড়ায় ক্ষোভে ফেটে পড়েছে পড়ুয়ারা। তাদের একটাই দাবি, দোষীদের কঠোরতম শাস্তি চাই।

রানাঘাটকাণ্ডের প্রতিবাদে আজ দিল্লিতে সর্বধর্ম  প্রার্থনাসভার আয়োজন করা হয়। সন্ন্যাসিনী ধর্ষণের ঘটনায় তীব্র ধিক্কার জানানো হয় ওই সমাবেশে। এদিনের সভায় উপস্থিত ছিলেন তৃণমূল সাংসদ ডেরেক ওব্রায়েন।  এই ঘটনায় জড়িতদের কড়া শাস্তি দেওয়া হবে বলে আশ্বস্ত করেন তিনি।

রানাঘাটে সত্তরোর্ধ্ব সিস্টারের ওপর গণধর্ষণের ঘটনা ন্যক্কারজনক। রাজ্যসভায় মন্তব্য তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েনের।  দোষীদের গ্রেফতার করতে রাজ্য সরকার যথেষ্ট তত্পর বলেও এদিন দাবি করেছেন তৃণমূল সাংসদ।

.