বাংলার অনাবাদী জমিতে আঙুর চাষ সম্ভব, জানাচ্ছেন গবেষকরা

এ রাজ্যেও আঙুর চাষ সম্ভব। শখে বাগানে আঙুর লাগানো নয়, রীতিমত জমিতে ব্যবসায়িক ভিত্তিতে আঙুর চাষ শুরু হয়েছে রাঢ় বঙ্গে। যে জমিতে সেচের ব্যবস্থা নেই, অনাবাদী পড়ে রয়েছে, তেমন জমিতে আঙুর চাষ করে লাভবান হতে পারে চাষি। 

Updated By: Jul 27, 2014, 09:41 AM IST
বাংলার অনাবাদী জমিতে আঙুর চাষ সম্ভব, জানাচ্ছেন গবেষকরা

বাঁকুড়া: এ রাজ্যেও আঙুর চাষ সম্ভব। শখে বাগানে আঙুর লাগানো নয়, রীতিমত জমিতে ব্যবসায়িক ভিত্তিতে আঙুর চাষ শুরু হয়েছে রাঢ় বঙ্গে। যে জমিতে সেচের ব্যবস্থা নেই, অনাবাদী পড়ে রয়েছে, তেমন জমিতে আঙুর চাষ করে লাভবান হতে পারে চাষি।  আঙুর চাষে খরচও তেমন নেই। এমনকী অন্যান্য চাষে যেমন সার, ওষুধের প্রয়োজন, আঙুর চাষে সেই প্রয়োজনও নেই বললেন চলে।

রাজ্যে বিভিন্ন প্রজাতির আঙুর চাষ করে দেখা গেছে এ রাজ্যে অর্কতৃষ্ণা, আর্কাবতী, অর্কনীলমনি সহ মোট পাঁচটি প্রজাতির আঙুরের উত্‍পাদন যথেষ্ট ভাল। কিন্তু কোন এলাকায় আঙুর ভাল হবে। জানিয়েছেন আঙুর গবেষক সুপ্রতীক মৈত্র।

মাটি কেমন হবে। রাঢ় বঙ্গে অনাবাদী জমি মানেতো কাঁকুড়ে মাটি, সেখানে কী চাষ সম্ভব। সম্ভব বলেই জানাচ্ছেন কৃষি বিজ্ঞানীরা। প্রতি বিঘে জমিতে  পঞ্চাশটি আঙুর গাছ লাগানো সম্ভব। অর্থাত্‍ পড়ে থাকা অনাবদী জমিতে তেমন কোনও খরচ না করেই বছরে পঞ্চাশ হাজার টাকা আয় করা সম্ভব।

.