হাইকোর্টে ধাক্কা মোর্চার, চলছে 'জনতা কারফিউ', গাড়ির ব্যবস্থা প্রশাসনের

গোর্খা জনমুক্তি মোর্চার ডাকে পাহাড়ে জনতা কারফিউ চলছে। আজও সকাল থেকে পাহাড়ের পথঘাট শুনশান। অন্যদিকে, প্রশাসনের তরফে ধরপাকড়ও অব্যাহত। গতকাল রাত থেকে নতুন করে গ্রেফতার করা হয়েছে ২১ জন মোর্চা নেতা কর্মীদের।

Updated By: Aug 14, 2013, 09:07 AM IST

গোর্খা জনমুক্তি মোর্চার ডাকে পাহাড়ে জনতা কারফিউ চলছে। আজও সকাল থেকে পাহাড়ের পথঘাট শুনশান। অন্যদিকে, প্রশাসনের তরফে ধরপাকড়ও অব্যাহত। পাহাড়ে আজ কী কী হল তা একনজরে---
১. হাইকোর্টে ফের ধাক্কা খেল গোর্খা জনমুক্তি মোর্চা। মোর্চার ডাকা জনতা কার্ফুকে 'বনধের নামান্তর' বলে রায় দিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ। জনজীবন স্বাভাবিক করতে ৯টি নির্দেশ দেওয়ার পরেও সেই নির্দেশ অমান্য হল কেন তা মোর্চাকে হলফনামা দিয়ে জানাতে বলেছে আদালত। পাহাড়ের মানুষ যেভাবে পানীয় জল, ওষুধ পাচ্ছে না তা নিয়ে প্রশ্ন তুলে মোর্চাকে তীব্র তিরস্কার করেন দুই বিচারপতি।
২. গতকাল রাত থেকে নতুন করে গ্রেফতার করা হয়েছে ২১ জন মোর্চা নেতা কর্মীদের।ধৃতদের মধ্যে রয়েছেন দার্জিলিং পুরসভার কমিশনার শুভময় চট্টোপাধ্যায়ও। পুরনো দুটি জামিন অযোগ্য মামলায় তাঁকে গ্রেফতার করা হয়েছে। এই নিয়ে আন্দোলন শুরুর পর থেকে পাহাড়ে গ্রেফতার মোর্চার সংখ্যা বেড়ে হল ২৫২।
৩. পাহাড়ে জনজীবন সচল রাখতে উদ্যোগী প্রশাসন। জঙ্গলমহলের কায়দায় পাহাড়ের ১১টি পয়েন্ট থেকে চলছে রেশন বিলি। তবে রেশন সংগ্রহে তেমন সাড়া মেলেনি পাহাড়বাসীর। পাহাড়ের জনজীবন সচল রাখতে এ বার আসরে নামলেন রাজ্যের দুই মন্ত্রী। পাহাড়ে জনজীবন সচল রাখার উদ্যোগ নেওয়া হয়েছে প্রশাসনের তরফে। রাস্তায় নামানো হয়েছে ২০০ টি সরকারি ও বেসরকারি যানবাহন। ইতিমধ্যেই বাস নিয়ে পাহাড়ের উদ্দেশে রওনা দিয়েছেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব ও খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।
৪. পাহাড়ে আইনশৃঙ্খলা কোনও সমস্যা না হলেও, রাজ্য সরকার তাই দেখাতে চাইছে। অভিযোগ মোর্চার। তাঁদের দাবি, গোর্খাল্যাণ্ড ইস্যু সমাধানে এবার সরাসরি প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী হস্তক্ষেপ করুন। আমাদের প্রতিনিধিকে দেওয়া একান্ত সাক্ষাত্‍কারে এমনই একাধিক ইস্যুতে মুখ খুললেন মোর্চার শীর্ষনেতা রোশন গিরি।
৫. রাজ্য সরকার হাজিরা নিয়ে ফতোয়া জারি করেছে। কিন্তু গত ১২দিন ধরে প্রায় ফাঁকা দার্জিলিংয়ের বিভিন্ন সরকারি অফিস। যে কজন কর্মী আসছেন, তাঁরাও আসছেন প্রাণের ঝুঁকি নিয়ে।  
৬. পাহাড় সমস্যার সমাধানে মধ্যস্থতায় জড়াতে নারাজ রাজ্যপাল। আলোচনাই পাহাড় সমস্যার সমাধানের একমাত্র পথ। আজ সাংবাদিকদের সামনে এই মন্তব্য করেন রাজ্যপাল এম কে নারায়ণন। তিনি বলেন, আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান করতে হবে। এছাড়া অন্য কোনও উপায় নেই।

.