গোর্খাল্যান্ড নিয়ে উত্তপ্ত পাহাড়ের রাজনীতি

ফের গোর্খাল্যান্ডের দাবিকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠছে পাহাড়ের রাজনীতি। শনিবার মহাকরণে এক বৈঠকে মোর্চা নেতৃত্ব জানান, গোর্খাল্যান্ড নিয়ে আন্দোলন শুরু করার জন্য তাঁদের উপর চাপ বাড়াচ্ছে দলের যুবশাখা।

Updated By: Dec 24, 2011, 08:42 PM IST

ফের গোর্খাল্যান্ডের দাবিকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠছে পাহাড়ের রাজনীতি। শনিবার মহাকরণে এক বৈঠকে মোর্চা নেতৃত্ব জানান, গোর্খাল্যান্ড নিয়ে আন্দোলন শুরু করার জন্য তাঁদের উপর চাপ বাড়াচ্ছে দলের যুবশাখা। তবে মোর্চার চাপ সত্ত্বেও সরকার যে জিটিএ চুক্তির বাইরে গিয়ে কোনও কিছু করবে না তা মোর্চা নেতৃত্বকে স্পষ্ট জানিয়ে দিয়েছেন মুখ্যসচিব সমর ঘোষ।
শনিবার মহাকরণে মুখ্যসচিবের সঙ্গে বৈঠক করেন গোর্খা জনমুক্তি মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি ও মোর্চা বিধায়ক হরকাবাহাদুর ছেত্রী। বৈঠকের পর রোশন গিরি জানান, পাহাড়ে গোর্খাল্যান্ডের দাবিতে আন্দোলন ফের শুরু করার জন্য তাঁদের উপর চাপ বাড়াচ্ছে দলের যুবশাখা।
মুখ্যসচিবের সঙ্গে বৈঠকের পর মুখ্যমন্ত্রীর সঙ্গেও দেখা করেন মোর্চা নেতারা। শনিবারের বৈঠকে দার্জিলিং জেলাকে অনগ্রসর এলাকা হিসেবে ঘোষণা করার জন্য দাবি জানিয়েছেন মোর্চা নেতৃত্ব।  
মোর্চা নেতৃত্বের দাবি শুনে মুখ্যসচিব জানান, দার্জিলিং যে অনগ্রসর জেলা সে ব্যাপারে মোর্চার সঙ্গে সরকারও একমত। তবে এ ব্যাপারে অনুদান পাওয়ার জন্য কেন্দ্রের অনুমতি প্রয়োজন। এজন্য কেন্দ্রের সঙ্গে কথা বলা হবে বলেও জানিয়েছেন মুখ্যসচিব। জিটিএতে তারই ও ডুয়ার্সের এলাকা অন্তর্ভুক্তির কাজ দ্রুত শুরু করার জন্যও সরকারের উপর চাপ দিয়েছেন মোর্চা নেতারা।
এ ব্যাপারে রাষ্ট্রপতির অনুমতি এখনও পাওয়া যায়নি বলে মোর্চা নেতাদের জানিয়েছে সরকার। মুখ্যসচিব জানান, রাষ্ট্রপতির কাছে পাঠানোর আগে স্বরাষ্ট্র ও অন্যান্য মন্ত্রকের ছাড়পত্র দ্রুত আদায়ের জন্য কেন্দ্রকে বলবে রাজ্য সরকার। একই সঙ্গে তরাই ডুয়ার্স নিয়ে উচ্চপর্যায়ের কমিটির মেয়াদ আরও তিন মাস বাড়ানো হয়েছে বলেও জানিয়েছে সরকার।

.