ফের দুর্গাপুরে বন্ধ কারখানা

রাজনৈতিক চাপে দুর্গাপুরে ফের বন্ধ হয়ে গেল একটি বেসরকারি কারখানা পুনরায় খোলার উদ্যোগ। সংস্থার গেটে কর্মবিরতির নোটিস ঝুলিয়ে দেয় কর্তৃপক্ষ। ফলে পুজোর আগে আবারও কাজ হারালেন কয়েকশো শ্রমিক। তবে কারখানা খুলতে কর্তৃপক্ষকে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছে প্রশাসন।

Updated By: Aug 23, 2014, 10:54 AM IST
ফের দুর্গাপুরে বন্ধ কারখানা

দুর্গাপুর: রাজনৈতিক চাপে দুর্গাপুরে ফের বন্ধ হয়ে গেল একটি বেসরকারি কারখানা পুনরায় খোলার উদ্যোগ। সংস্থার গেটে কর্মবিরতির নোটিস ঝুলিয়ে দেয় কর্তৃপক্ষ। ফলে পুজোর আগে আবারও কাজ হারালেন কয়েকশো শ্রমিক। তবে কারখানা খুলতে কর্তৃপক্ষকে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছে প্রশাসন।

দুর্গাপুরের লাউদোহায় পনেরো একর জমির উপর গড়ে উঠেছে স্টার ইন্ডাস্ট্রি নামে একটি কাগজ কল।  গত কয়েকবছরে উত্‍পাদন কমে যাওয়ায় সংস্থাটি প্রায় বন্ধ হওয়ার মুখে ছিল। এঅবস্থায় সেই সংস্থাটির মালিকানা বদল হয়। কারখানার উন্নতিতে নতুন করে লগ্নি হয় পঞ্চাশ কোটি টাকা। এরপর শুরু হয় কাগজকলে পাঁচিল দেওয়ার কাজ।  আর তার জেরেই শুরু হয় গণ্ডগোল। শুরু হয় রাজনৈতিক ভাবে মালিক পক্ষের উপর চাপ সৃষ্টির প্রক্রিয়া।

পরিস্থিতি যে ক্রমাগত নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছিল, তা স্বীকার করে নিয়েছেন খোদ কাগজকলের মালিক বাবু খাণ্ডেলওয়াল। যে ঠিকাদারকে কারখারান বাইরে পাঁচিল দেওয়ার কাজে নিয়োগ করেছিল কর্তৃপক্ষ, তিনিও রাজনৈতিক চাপের কথা স্বীকার করেছেন।

অবশেষে শ্রমিক নিয়োগের দাবিতে চাপ তৈরি-সহ একাধিক সমস্যার কথা উল্লেখ করে শুক্রবার কারখানার গেটে সাসপেনশন অব ওয়ার্কের নোটিস ঝুলিয়ে দেয় কর্তৃপক্ষ। বিষয়টি শুনে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন শ্রমমন্ত্রী মলয় ঘটক। তাঁর আশা, পুজোর আগেই সমস্যা মিটে যাবে। কাজ শুরু হবে কাগজকলে। রাজ্যের বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্রের অভিযোগ, তোলাবাজির জেরে সর্বত্রই নৈরাজ্যের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এর বিরুদ্ধে প্রশাসন সক্রিয় না হলে, রাজ্যে শিল্প আসবে না বলে মনে করেন তিনি।

 

.