আজ থেকে শুরু হল উত্তরবঙ্গে হাতি সুমারির কাজ

উত্তরবঙ্গের সব জেলায় আজ থেকে শুরু হয়ে গেল হাতি সুমারি। চলবে আগামিকাল পর্যন্ত। তবে হাতি সুমারির জন্য বিভিন্ন জঙ্গলে পর্যটকদের যাতায়াত বন্ধ করা হয়েছে ১৮ ডিসেম্বর পর্যন্ত। বেড়ানোর মরশুমে কেন হাতি সুমারি করা হচ্ছে, তা নিয়ে কিছুটা বিরক্ত ট্যুর অপারেটররা।  

Updated By: Dec 15, 2014, 09:16 AM IST
আজ থেকে শুরু হল উত্তরবঙ্গে হাতি সুমারির কাজ

ওয়েব ডেস্ক: উত্তরবঙ্গের সব জেলায় আজ থেকে শুরু হয়ে গেল হাতি সুমারি। চলবে আগামিকাল পর্যন্ত। তবে হাতি সুমারির জন্য বিভিন্ন জঙ্গলে পর্যটকদের যাতায়াত বন্ধ করা হয়েছে ১৮ ডিসেম্বর পর্যন্ত। বেড়ানোর মরশুমে কেন হাতি সুমারি করা হচ্ছে, তা নিয়ে কিছুটা বিরক্ত ট্যুর অপারেটররা।  

বছর দুয়েক আগে শেষ বারের জন্য উত্তরবঙ্গের জঙ্গলগুলিতে হাতি সুমারি হয়। এরপর হাতি সুমারি হচ্ছে এ বছর। এ কাজ মঙ্গলবার পর্যন্ত চললেও পর্যটকদের জন্য জঙ্গল বন্ধ করা হয়েছে ১৩ ডিসেম্বর থেকে। জঙ্গল বন্ধ থাকবে কোথাও সতেরই ডিসেম্বর। কোথাও আবার ১৮ ডিসেম্বর পর্যন্ত।

ট্যুর অপারেটর থেকে লজ মালিকরা বলছেন, পর্যটনের মরশুমে এতদিন জঙ্গল বন্ধ থাকায় মার খাবে পর্যটন। বক্সার জঙ্গলে হাতি সুমারির কাজ করছেন প্রায় আড়াইজন। আর জলদাপাড়াতে প্রায় ২০০জন। সুমারির কাজে বন কর্মীদের পাশাপাশি রয়েছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থাও।

.