কলকাতার পাশাপাশি জেলাতেও প্যান্ডেলে প্যান্ডেলে চলছে ফিনিশিং টাচ

শুক্রবার মহা ষষ্ঠী। দেবীর বোধনে সূচনা হবে বাঙালির প্রাণের উত্সবের। শহর কলকাতার পাশাপাশি বিভিন্ন জেলায় প্যান্ডেলে প্যান্ডেলে চলছে ফিনিশিং টাচ। চরম ব্যস্ত উদ্যোক্তারা। রাজ্যজুড়ে শারদোত্সবের আমেজ। জেলায় জেলায় ব্যস্ততা তুঙ্গে। সর্বত্র চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। উত্তর থেকে দক্ষিণ। উত্সবের আয়োজনে পিছিয়ে নেই কেউই।

Updated By: Oct 5, 2016, 05:03 PM IST
কলকাতার পাশাপাশি জেলাতেও প্যান্ডেলে প্যান্ডেলে চলছে ফিনিশিং টাচ

ওয়েব ডেস্ক: শুক্রবার মহা ষষ্ঠী। দেবীর বোধনে সূচনা হবে বাঙালির প্রাণের উত্সবের। শহর কলকাতার পাশাপাশি বিভিন্ন জেলায় প্যান্ডেলে প্যান্ডেলে চলছে ফিনিশিং টাচ। চরম ব্যস্ত উদ্যোক্তারা। রাজ্যজুড়ে শারদোত্সবের আমেজ। জেলায় জেলায় ব্যস্ততা তুঙ্গে। সর্বত্র চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। উত্তর থেকে দক্ষিণ। উত্সবের আয়োজনে পিছিয়ে নেই কেউই।

করনদিঘিঃ গতবছর জেলার সেরা পাঁচটি পুজোয় স্থান পেয়েছিল করনদিঘি সর্বজনীন দুর্গাপূজা। এবছরও বিগ বাজেটের পুজো করে, সকলের নজর কাড়তে মরিয়া উদ্যোক্তারা। টুঙ্গিদিঘির মত গঞ্জ এলাকায় মণ্ডপসজ্জা এবং আলোর খেলা, এই পুজোর USP।

ভামুরিয়া, রঘুনাথপুরঃ এই জেলার অন্যতম সেরা আকর্শন রঘুনাথপুরের ভামুরিয়ার বাথানেশ্বর সর্বজনীন দুর্গোত্‍সব। এবারের থিম - আমার পুরুলিয়া, আমার গর্ব। স্বভাবতই বিশাল ক্যানভাসে ধরা পড়েছে এই থিম। ছৌ নাচ থেকে শুরু করে ভাদু, টুসুর মত লোক সংস্কৃতির বিপুল সম্ভার চমকে দেবে সবাইকে।

নিতুরিয়াঃ গত কয়েক বছর ধরে নিতুরিয়া ব্লকের সরবরি সর্বজনীন দুর্গা পূজা মানুষের নজর কেড়েছে। খোদ বিধায়ক এই পুজোর উদ্যোক্তা। এবছর পাপ পুন্যকে থিম হিসেবে বেছে নিয়েছেন উদ্যোক্তারা।

প্রণবানন্দ পল্লিঃ আদিবাসীদের সাধের জঙ্গমলহমকে পুজোর থিম করেছে বাঁকুড়ার প্রণবানন্দ পল্লি সর্বজনীন। জঙ্গলে ঘেরা আস্ত একা গ্রামের আদলে তৈরি হয়েছে মণ্ডপ। রয়েছে মাটির ঘর। অধিকাংশ ঘরের দেওয়ালে আলপনা আঁকা। ইতিউতি ছড়িয়ে চাষাবাদের যন্ত্র। কোথাও আবার ধামসা মাদলের তালে পা মেলাচ্ছেন আদিবাসী তরুণ-তরুণীরা।

কেন্দুয়াডিহিঃ জেলার বিগ বাজেটের পুজোগুলির মধ্যে অন্যতম, কেন্দুয়াডিহি সর্বজনীন দুর্গাপুজো। এ বছরের থিম, ধন ধান্যে পুষ্পে ভরা, আমাদের এই বসুন্ধরা। মন্দিরের আদলে মণ্ডপ তৈরি হলেও সেটা তৈরি হয়েছে ধান, চাল, গম, খড় ও বিভিন্ন ধরনের শস্য দিয়ে। প্রতিমা সাবেকি ঘরানার।

পুয়াবাগানঃ পুয়াবাগান সর্বজনীন পুজো মণ্ডপের এবারের ভাবনা সাম্প্রদায়িক সম্প্রীতি। মণ্ডপের মাথায় তিনটি চূড়া তৈরি হয়েছে। একটি মন্দিরের আদলে। দ্বিতীয়টি গির্জার আদলে। আর তৃতীয়টি মসজিদের আদলে।

বসিরহাটঃ বসিরহাটের শোনপুকুরের ধারে সবুজ সংঘের পুজো এবার ৬৯ বছরে পা দিল। পুজো মণ্ডপ গোয়ালিয়ারের রাজ পরিবারের অনুকরণে তৈরি। মণ্ডপটি শীতাতপ নিয়ন্ত্রিত।

চুঁচুড়াঃ এবছর চুঁচুড়ার ঠাকুর গলির সুকান্ত সংঘের পুজোর থিম - মায়াপুরের মন্দির। শ্রীকৃষ্ণের জন্মবৃত্তান্ত থেকে শুরু করে তাঁর কীর্তি তুলে ধরা হয়েছে।  রয়েছে শ্রীচৈতন্যদেবের জীবনি। ত্রিবেনী থেকে আনা হয়েছে প্রতিমা।

নেহেরু কলোনিঃ প্রতিবছর হুগলি তথা রাজ্যবাসীকে নতুন নতুন ভাবনার মাধ্যমে চমক উপহার দিয়ে থাকেন চুঁচুড়ার নেহেরু কলোনি সর্বজনীন দুর্গোত্‍সব কমিটি। এবছর অমৃতসরের স্বর্ণমন্দিরের আদলে তৈরি হয়েছে মণ্ডপ।

সিউড়িঃ সিউড়ির একের পল্লি পুজো কমিটির এবারের থিম, অনুব্রত মণ্ডলের চড়াম চড়াম। ঢাকের আদলে মণ্ডপ। পাট দিয়ে তৈরি হয়েছে প্রতিমা। রাঢ় বাংলার কথা মাথায় রেখেই পুজোর দিনগুলোয় সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন উদ্যোক্তারা।

.