চা-শ্রমিকদের আন্দোলনের সমর্থনে বিজেপির বনধ, উত্তপ্ত ডুয়ার্স

চা-শ্রমিক দের আন্দোলনের সমর্থনে বনধ্, ধর্মঘট ঘিরে উত্তপ্ত হল ডুয়ার্স। চা শ্রমিকদের দাবির সমর্থনে আজ ১২  ঘণ্টার বনধ ছিল  বিজেপির।সেই বনধ ঘিরেই মেখলিগঞ্জে বিজেপির সঙ্গে সংঘর্ষে গুরুতর জখম হন আট জন তৃণমূল কর্মী।

Updated By: Nov 10, 2014, 09:35 PM IST
চা-শ্রমিকদের আন্দোলনের সমর্থনে  বিজেপির বনধ, উত্তপ্ত ডুয়ার্স

ডুয়ার্স: চা-শ্রমিক দের আন্দোলনের সমর্থনে বনধ্, ধর্মঘট ঘিরে উত্তপ্ত হল ডুয়ার্স। চা শ্রমিকদের দাবির সমর্থনে আজ ১২  ঘণ্টার বনধ ছিল  বিজেপির।সেই বনধ ঘিরেই মেখলিগঞ্জে বিজেপির সঙ্গে সংঘর্ষে গুরুতর জখম হন আট জন তৃণমূল কর্মী।

শাসক দল বিরোধিতা করলেও আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে বনধের সমর্থনে রাস্তায় নামেন বিজেপি সমর্থকেরা। দাবি ছিল চা-শ্রমিকদের মজুরি বৃদ্ধি।  সেই দাবিতেই মঙ্গলবার থেকে আটচল্লিশ ঘণ্টার শিল্প ধর্মঘটের ডাক দিয়েছে চা শ্রমিকদের তেইশটি সংগঠনের ঐক্যবদ্ধ মঞ্চ জয়েন্ট ফোরাম। এই আন্দোলনের সমর্থনেই বুধবার জলপাইগুড়ি, দার্জিলিং ও আলিপুরদুয়ার জেলা এবং ইসলামপুর, মেখলিগঞ্জ মহকুমায় বারো ঘণ্টা সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে বামফ্রন্ট। অথচ তার আগেই একই ইস্যুতে সোমবারই বনধ্ ডাকে বিজেপি।

জয়েন্ট ফোরামের মঞ্চে ইউটিইউসি, সিটু সহ বাম সংগঠনগুলির সঙ্গেই রয়েছে গোর্খা জনমুক্তি মোর্চা, আদিবাসী বিকাশ পরিষদ। শুরু থেকেই এই আন্দোলনের বিরোধী তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি। ফলে সোমবার থেকেই বনধ্ ব্যর্থ করতে পথে নামেন শাসক দলের সমর্থকেরা।

 বিজেপির বনধ ঘিরে উত্তেজনা ছড়ায় বেশ কিছু এলাকায়। মেখলিগঞ্জের চ্যাংরা বান্ধায় সংঘর্ষে জড়িয়ে পড়েন দুই দলের সমর্থকেরা। গুরুতর আহত  আট জন তৃণমূল কর্মীকে জলপাইগুড়ি হাসপাতালে ভর্তি করা হয়েছে। জলপাইগুড়ির  ওদলাবাড়িতে  এক বিজেপি নেতাকে মারধরের অভিযোগ  উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। সব মিলে চা-বাগানের শ্রমিকদের দাবি দাওয়ার আন্দোলন ঘিরেই পথে নেমেছে বাম বিজেপি-তৃণমূল। কেউ পায়ের নিচে মাটি শক্ত করতে, কেউ আবার হারানো জমি ফিরে পেতে, কেউ নতুন জমি খুঁজতে পেতে।

 

.