চলতি ধারার বাইরে খাদিমপুরে অন্যরকম 'অকাল বোধন'

সুরথ রাজার নিয়ম করা সময়ে নয়, সীতা উদ্ধারে অকাল বোধন করেছিলেন রাম। পুরাকথার সেই দুর্গা পুজা আজ বাঙালির প্রাণের উত্‍সব। তবে উত্তরদিনাজপুরের খাদিমপুর কিন্তু সেই অকালবোধনে মাতে না। সারা দেশে যখন দশমীর বিষাদ, খাদিমপুরে তখন সপ্তমি। আদতে খাদিমপুরের রাজবংশীরাও রামের মতই আরও একবার অকালবোধন করেছেন। এলাকায় ধনীদের দুর্গাপুজায় তেমন করে ঠাঁই হতো না। নিজেরাই দুর্গা পুজো করে ফেলেছিলেন। তবে গরীবতো,  জোগাড়যন্ত্র করতে দশমি হয়ে যায়। তাই সই। দশমীতেই সপ্তমি। তবুতো নিজেদের পুজো।

Updated By: Oct 12, 2016, 06:39 PM IST
চলতি ধারার বাইরে খাদিমপুরে অন্যরকম 'অকাল বোধন'

ওয়েব ডেস্ক: সুরথ রাজার নিয়ম করা সময়ে নয়, সীতা উদ্ধারে অকাল বোধন করেছিলেন রাম। পুরাকথার সেই দুর্গা পুজা আজ বাঙালির প্রাণের উত্‍সব। তবে উত্তরদিনাজপুরের খাদিমপুর কিন্তু সেই অকালবোধনে মাতে না। সারা দেশে যখন দশমীর বিষাদ, খাদিমপুরে তখন সপ্তমি। আদতে খাদিমপুরের রাজবংশীরাও রামের মতই আরও একবার অকালবোধন করেছেন। এলাকায় ধনীদের দুর্গাপুজায় তেমন করে ঠাঁই হতো না। নিজেরাই দুর্গা পুজো করে ফেলেছিলেন। তবে গরীবতো,  জোগাড়যন্ত্র করতে দশমি হয়ে যায়। তাই সই। দশমীতেই সপ্তমি। তবুতো নিজেদের পুজো।

আরও পড়ুন- ঐতিহ্য আর প্রাচীনত্বের ছোঁয়া রাজবাড়ির পুজোয়

কে বলবে বিসর্জন হয়ে গেছে। খাদিমপুরে এখন হুল্লোর চলছে। বাইরে থেকে এসেছেন আত্মীয়রা। তবে  দূর্গার এখানে চার হাত, আর পায়ের নিচে অসুর থাকে না। কারণ কে জানে । তবে বাকি সব এক। গ্রামের বিশ্বাস দূর্গা রক্ষা করে গোটা গ্রামকে। তাহলে, দশমির পর ডেস্টিনেশন যদি খাদিমপুর হয় মন্দ কী।

আরও পড়ুন মুম্বইয়ের মুখার্জি বাড়ির পুজোয় একেবারে চাঁদের হাট

.