কংগ্রেসের হাত ছাড়তে এখনই রাজি নয় রাজ্য সিপিএম

ওয়েব ডেস্ক: জোট বিতর্ককে ক্লোজড চ্যাপ্টার করতে চাইছে সিপিএম। বরং কংগ্রেস নিয়ে ঐক্যবব্ধ লড়াইকেই কার্যত গ্রিন সিগন্যাল দেওয়া হল। বঙ্গব্রিগেডকে আশ্বস্ত করে গেলেন সীতারাম ইয়েচুরি।

জোট গড়ে সিপিএম যত না আসন পেয়েছে, তার থেকে চর্চা হয়েছে বেশি। নীতিগত প্রশ্ন, জোটের প্রতীক, ভবিষ্যত সবকিছুকেই আতস কাচ দিয়ে দেখার চেষ্টা করেছেন বাম নেতারা। পলিটব্যুরো কখনও হ্যাঁ, কখনও না-এর কৌশল নিয়েছে। কেন্দ্রীয় কমিটি নাকচ করার আগেই সূর্যব্রিগেড কার্যত জোটের দাবি আদায় করে নিয়েছে। তবু বিতর্ক থামেনি। শনিবার সিপিএমের রাজ্য কমিটির বৈঠকে প্রবল বিতর্কের মুখে পড়ে, রবিবার কার্যত জোটের পক্ষেই মত দিয়ে গেলেন সীতারাম ইয়েচুরি।

ইয়েচুরি কংগ্রেসের নাম উচ্চারণ না করলেও, কংগ্রেসেই যে সবচেয়ে বড় শরিক তাতে কোনও সন্দেহ নেই।তবে পলিটব্যুরোকে এই মতের পক্ষে টেনে আনতে রীতিমতো হিসেব কষে নামতে হয়েছিল সূর্য বাহিনীকে। সূর্যকান্ত মিশ্র নিজে ছিলেন আক্রমণাত্মক। অধিকাংশ রাজ্য কমিটির নেতাই জোরগলার জোটের পক্ষে সওয়াল করেছে। হাওয়া বুঝে এদিন সীতারাম ইয়েচুরিও বুঝিয়ে দেন তৃণমূলের বিরুদ্ধে লড়াইয়ে সকলকে প্রয়োজন। কংগ্রেসও অচ্ছুত্‍ নয়। প্রকাশ কারাট, এমএ বেবিরাও আপত্তি করেননি। কারণ, দিল্লির নেতারা বুঝে গিয়েছেন, কংগ্রেসের হাত ছাড়তে এখনই রাজি নয় রাজ্য সিপিএম।

English Title: 
CPM DONT WANT TO LEAVE CONGRESS
News Source: 
Home Title: 

কংগ্রেসের হাত ছাড়তে এখনই রাজি নয় রাজ্য সিপিএম

কংগ্রেসের হাত ছাড়তে এখনই রাজি নয় রাজ্য সিপিএম
Yes
Is Blog?: 
No
Section: