তৃণমূল ঝড়েও অটুট অধীর দুর্গ

রাজ্যজুড়ে কংগ্রেসে ভাঙন অব্যাহত। ভোট ছাড়াই পুরসভার হাতবদল চলছে। তারমধ্যেই ব্যতিক্রম বহরমপুর। তৃণমূল ঝড়ের মধ্যেও দুর্গ ধরে রাখলেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। তবে আর বিরোধীশূন্য থাকল না। পনেরো বছর পরে অধীরদুর্গে খাতা খুলল বিরোধীরা। রাজ্যজুড়ে তৃণমূল ঝড়ে বিপন্ন কংগ্রেস। ধাক্কা লেগেছে বাম শিবিরেও। তার জেরে ভোট ছাড়াই একের পর এক পুরসভার হাতবদল হচ্ছে।

Updated By: Nov 25, 2013, 09:08 PM IST

রাজ্যজুড়ে কংগ্রেসে ভাঙন অব্যাহত। ভোট ছাড়াই পুরসভার হাতবদল চলছে। তারমধ্যেই ব্যতিক্রম বহরমপুর। তৃণমূল ঝড়ের মধ্যেও দুর্গ ধরে রাখলেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। তবে আর বিরোধীশূন্য থাকল না। পনেরো বছর পরে অধীরদুর্গে খাতা খুলল বিরোধীরা।  রাজ্যজুড়ে তৃণমূল ঝড়ে বিপন্ন কংগ্রেস। ধাক্কা লেগেছে বাম শিবিরেও। তার জেরে ভোট ছাড়াই একের পর এক পুরসভার হাতবদল হচ্ছে।
 
জোটের হাতে থাকা মেমারি, আসানসোল, কুলটি, বনগাঁ, কোচবিহার, ইংরেজবাজার পুরসভার কংগ্রেস কাউন্সিলররা দল ছাড়ায় একক ভাবে ক্ষমতা পেয়েছে তৃণমূল। বাম কাউন্সিলরদের ভাঙিয়ে হলদিয়া পুরসভার দখল নিয়েছে রাজ্যের শাসক দল। কৃষ্ণনগর, কুপার্স ক্যাম্প, সাঁইথিয়া, বীরনগর, শান্তিপুর, পুজালি ও ঘাটাল পুরসভা ছিল কংগ্রেসের দখলে। কিন্তু কংগ্রেস কাউন্সিলররা তৃণমূলে যোগ দেওয়ায় তার দখল নেয় শাসকদল। ভোটের ফল বেরনোর দিনই আঠারো জন কংগ্রেস কাউন্সিলরকে দলে টেনে শান্তিপুর পুরসভার দখল নিল  তৃণমূল।
 
কমবেশি ধাক্কা লেগেছে কংগ্রেসের দখলে থাকা আরও কয়েকটি পুরসভায়। এই অবস্থাতেও বহরমপুরে অধীর-দুর্গ অটুট। আঠাশটির মধ্যে ছাব্বিশটিই পেল কংগ্রেস। মুকুল রায়, মদন মিত্ররা প্রচারে নেমেও দুটির বেশি আসন পেল না তৃণমূল। তবে পনেরো বছর পরে এই প্রথম বিরোধীরা কোনও আসন পেল বহরমপুরে। চাপ কম ছিল না। ভোটের মুখেই পুরনো মামলায় জারি গ্রেফতারি পরোয়ানা। জামিনের আবেদন বাতিলের দাবিতে হাইকোর্টে যায় রাজ্য সরকার। সে আবেদন খারিজ হয় ভোটের আগের দিন।  
 
খাসতালুকে ঘাসফুল ফোটায় একটু কি আত্মবিশ্বাস কমেছে অধীর চৌধুরীর? নাকি নিজেকে আন্ডারডগ দেখিয়ে লোকসভা ভোটযুদ্ধের নয়া কৌশল?   

.