পুরভোটে ভেস্তে গেল কংগ্রেস-তৃণমূল সমঝোতা

রাজ্যের ছ`টি পুরসভার আসন্ন নির্বাচনে ভেস্তে গেল শাসক জোটের সমঝোতার সম্ভাবনা। সবকটি পুরসভাতেই এককভাবে লড়াই করছে কংগ্রেস ও তৃণমূল। জেলা স্তরে জোটপ্রক্রিয়া ভেস্তে যাওয়ার পরে দুই দলেরই প্রদেশ নেতৃত্ব একক লড়ার সিদ্ধান্তে সবুজ সঙ্কেত দিয়েছেন। জোট ভাঙার দায় একে অপরের ঘাড়ে চাপিয়েছে দুদলই।

Updated By: May 5, 2012, 04:08 PM IST

রাজ্যের ছ`টি পুরসভার আসন্ন নির্বাচনে ভেস্তে গেল শাসক জোটের সমঝোতার সম্ভাবনা। সবকটি পুরসভাতেই এককভাবে লড়াই করছে কংগ্রেস ও তৃণমূল। জেলা স্তরে জোটপ্রক্রিয়া ভেস্তে যাওয়ার পরে দুই দলেরই প্রদেশ নেতৃত্ব একক লড়ার সিদ্ধান্তে সবুজ সঙ্কেত দিয়েছেন। জোট ভাঙার দায় একে অপরের ঘাড়ে চাপিয়েছে দুদলই।
অনেক টানাপোড়েনের পর গত বিধানসভা ভোটে জোট হলেও মাত্র মাসের মধ্যেই তা আবার ভেস্তে যাওয়ার মুখে। ছ`টি পুরসভার নির্বাচনে এককভাবেই লড়ার সিদ্ধান্ত নিল কংগ্রেস। প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্য এদিন স্পষ্ট ভাষায় সে কথা জানিয়ে বলেছেন, আসন সমঝোতার জন্য জেলাস্তরে দু`দলের আলোচনা হলেও তা ফলপ্রসূ হয়নি। তৃণমূল নেতৃত্বেরও দাবি পুরভোটে একক ভাবে লড়ার মানসিক প্রস্তুতি নিয়েছেন তাঁরাও। দলের রাজ্য সভাপতি সুব্রতি বক্সীর দাবি, এককভাবে লড়েই ছ`টি পুরসভায় ক্ষমতা দখল করবেন তাঁরা।

এবার এক ঝলকে দেখে নেওয়া যাক ছটি পুরসভার বর্তমান রাজনৈতিক চিত্র-
হলদিয়া পুরসভা-- বামেদের দখলে। তৃণমূল কম আসন ছাড়ায় ভেস্তে গেছে জোট।
পাঁশকুড়া পুরসভা-- তৃণমূল-কংগ্রেস জোটের দখলে। পূর্ব মেদিনীপুরের এই শক্ত ঘাঁটিতে এবার কংগ্রেসকে বাদ দিয়ে একক ভাবে সব আসনে প্রার্থী দিয়েছে তৃণমূল। 
নলহাটি পুরসভা-- কংগ্রেসের দখলে। কংগ্রেস যে আসন ছেড়েছিল তাতে রাজি হয়নি তৃণণূল নেতৃত্ব
কুপার্স ক্যাম্প পুরসভা-- কংগ্রেসের দখলে দীর্ঘদিন ধরেই কট্টর তৃমমূল-বিরোধী কংগ্রেস নেতা শঙ্কর সিংয়ের এই খাসতালুকে দু`দলের বিরোধ তুঙ্গে। সরকারের নির্দেশে সম্প্রতি এই পুরসভার সমস্ত কাউন্সিলরের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।
ধূপগুড়ি-- বামেদের দখলে থাকা এই পুরসভায় আসন নিয়ে ঐকমত্যে পৌঁছতে পারেনি দুই দল।

দুর্গাপুর-- বামেদের দখলে। তৃণমূল মাত্র ১১টি আসন ছাড়তে চাওয়ায় রাজি হয়নি কংগ্রেস। স্বাভাবিক ভাবেই ভেস্তে গেল গোটা জোট প্রক্রিয়া। আর এই জোট ভেস্তে যাওয়ার জন্য কংগ্রেস দোষ চাপিয়েছে তৃণমূলের ঘাড়ে।
এক সঙ্গে সরকার গড়লেও প্রথম থেকেই যথেষ্ট নড়বড়ে ছিল রাজ্যের দুই শাসক দলের জোট। দিল্লির রাজনীতিতেও গত বেশ কিছুদিনে তৃণমূলের সঙ্গে দূরত্ব বেড়েছে কংগ্রেসের। সেই টানাপোড়েনের ছায়াই এবার দুই দলের তৃণমূল স্তরে পড়ল বলে মনে করছে রাজনৈতিক মহল।

.