সংখ্যালঘু সংরক্ষণে বামেদের দেখানো পথকেই মেনে নিলেন মুখ্যমন্ত্রী

ধর্মের ভিত্তিতে সংরক্ষণ সংবিধান সম্মত নয়। তৃণমূল সাংসদ সুলতান আহমেদের মন্তব্য ঘিরে বিতর্কের প্রেক্ষিতে ফুরফুরা শরিফে একথা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও তিনি আশ্বাস দিয়েছেন, ওবিসি তালিকায় সংখ্যালঘুদের আরও বেশি করে সংরক্ষণের জন্য ইতিমধ্যে মন্ত্রিসভায় প্রস্তাব গ্রহণ করা হয়েছে।

Updated By: May 17, 2012, 08:23 PM IST

ধর্মের ভিত্তিতে সংরক্ষণ সংবিধান সম্মত নয়। তৃণমূল সাংসদ সুলতান আহমেদের মন্তব্য ঘিরে বিতর্কের প্রেক্ষিতে ফুরফুরা শরিফে একথা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও তিনি আশ্বাস দিয়েছেন, ওবিসি তালিকায় সংখ্যালঘুদের আরও বেশি করে সংরক্ষণের জন্য ইতিমধ্যে মন্ত্রিসভায় প্রস্তাব গ্রহণ করা হয়েছে। জমি সংগ্রহে সমস্যার কারণে থমকে গিয়েছে ডানকুনি-ফুরফুরা শরিফ প্রস্তাবিত রেললাইনের কাজ। দ্রুত কাজ শুরু করতে স্থানীয় মানুষের কাছে জমি দেওয়ার আবেদন জানান মুখ্যমন্ত্রী।
ধর্মের ভিত্তিতে সংখ্যালঘুদের জন্য সংরক্ষণের দাবি তুলে বিতর্ক উসকে দিয়েছেন তৃণমূল সাংসদ সুলতান আহমেদ। সেই বিতর্কের প্রেক্ষিতেই এবার মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যায়। ফুরফুরা শরিফে বৃহস্পতিবার এক জনসভায় তিনি বলেন, ধর্মের ভিত্তিতে সংরক্ষণের বিধান নেই সংবিধানে। তবে তাঁর আশ্বাস, ওবিসি তালিকায় সংখ্যালঘুদের আরও বেশি করে সংরক্ষণের সুবিধা দিতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। মন্ত্রিসভায় গৃহীত সেই প্রস্তাব বিধানসভার আগামী অধিবেশনেই পেশ করা হবে। মুসলিমদের সংরক্ষণের আওতায় আনতে ২০১০ সালেই উদ্যোগী হয়েছিল তত্‍কালীন বামফ্রন্ট সরকার। ওবিসি তালিকায় মুসলিম
 
ফুরফুরা শরিফে সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসা বিষয়ক দফতরের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে একাধিক প্রকল্পের শিলান্যাস করেন মুখ্যমন্ত্রী। জমি সংগ্রহের ক্ষেত্রে সমস্যার কারণে ডানকুনি-ফুরফুরা শরিফ প্রস্তাবিত রেললাইনের কাজ আটকে গিয়েছে। এ নিয়ে সমস্যাও অনেকদিনের। এই পরিস্থিতিতে রেল লাইন পাতার কাজ যাতে দ্রুত শুরু করা যায়, সে জন্য স্থানীয় মানুষের কাছে জমি দেওয়ার আবেদন জানান মুখ্যমন্ত্রী।
 
ফুরফুরা শরিফের উন্নয়নে একগুচ্ছ প্রকল্পের আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি তিনি বলেন, নতুন সরকার এক বছরে সরকারি ও বেসরকারি ক্ষেত্র মিলিয়ে প্রায় ৬ লক্ষ কর্মসংস্থান করেছে। বিভিন্ন ক্ষেত্রে, বিশেষত সংখ্যালঘুদের জন্য আরও বেশি কর্মসংস্থানের আশ্বাস দেন তিনি।

.