আগামিকাল পাহাড় যাচ্ছেন মুখ্যমন্ত্রী, একাধিক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস

আবারও পাহাড়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। একাধিক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন তিনি। মঙ্গলবার জিটিএ-র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসছে রাজ্য। উপস্থিত থাকবেন মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিব। তবে, বিমল গুরুং মুখ্যমন্ত্রীর সঙ্গে আদৌ বৈঠক করবেন কী না, সেদিকেই নজর রাজনৈতিক মহলের।

Updated By: Aug 31, 2014, 03:38 PM IST
 আগামিকাল পাহাড় যাচ্ছেন মুখ্যমন্ত্রী, একাধিক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস

জলপাইগুড়ি: আবারও পাহাড়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। একাধিক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন তিনি। মঙ্গলবার জিটিএ-র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসছে রাজ্য। উপস্থিত থাকবেন মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিব। তবে, বিমল গুরুং মুখ্যমন্ত্রীর সঙ্গে আদৌ বৈঠক করবেন কী না, সেদিকেই নজর রাজনৈতিক মহলের।

 চারদিনের সফরে পাহাড়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। সোমবার দুপুরে রওনা দেবেন তিনি। বিকেলে শিলিগুড়ির সেবক রোডে সার্কাস ময়দানে সরকারি কর্মসূচিতে অংশ নেবেন তিনি। ওই মঞ্চ থেকেই পঁয়তাল্লিশটি প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস কর্মসূচি রয়েছে মুখ্যমন্ত্রীর। রবিবার মুখ্যমন্ত্রীর সমাবেশের প্রস্তুতি খতিয়ে দেখেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব।

দোসরা সেপ্টেম্বর দার্জিলিঙে জিটিএর সঙ্গে  দ্বিপাক্ষিক বৈঠকে বসছে  রাজ্য সরকার। সচিব পর্যায়ের এই বৈঠকে উপস্থিত থাকবেন মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিব।জিটিএ চুক্তি অনুযায়ী মাঝেমধ্যেই দ্বিপাক্ষিক ও ত্রিপাক্ষিক বৈঠক হওয়ার কথা। সেই অনুযায়ী দোসরা সেপ্টেম্বর জিটিএর সঙ্গে প্রথম বৈঠকে বসতে চলেছে রাজ্য সরকার। বৈঠকে জিটিএ অ্যাক্টের সংশোধনী নিয়ে আলোচনা হবে। চৌত্রিশটি দফতরের হস্তান্তর সংক্রান্ত আলোচনা , রাজ্যের কাছ থেকে প্রাপ্য টাকা, নতুন পদ সৃষ্টি,   রাজ্যের সঙ্গে অর্থ সংক্রান্ত তথ্য আদান-প্রদান সহ অন্যন্য বিষয়েও আলোচনা হবে। আলোচনায় উঠে আসবে কেন্দ্রের কাছে পাওনা প্রসঙ্গও। দাবি অনুযায়ী,  দার্জিলিঙে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়,   ত্রিস্তরীয় পঞ্চায়েত ব্যবস্থা তৈরির জন্য সংবিধানের দুশো তেতাল্লিশ নম্বর ধারার সংশোধন। এবং গোর্খাদের আদিবাসী হিসেবে স্বীকৃতি দেওয়া, এই বিষয়গুলি এখনও পর্যন্ত ঘোষণা হয়নি। দ্বিপাক্ষিক বৈঠকে এই বিষয়গুলি নিয়েও আলোচনা হবে ।৩ সেপ্টেম্বর লেপচা ডেভেলপমেন্ট বোর্ড গঠনের বর্ষপূর্তিতে মুখ্যমন্ত্রীকে সংবর্ধনা জানাবেন লেপচারা।

বিমল গুরুংয়ের সঙ্গেও বৈঠকের কথা রয়েছে মুখ্যমন্ত্রীর। তবে, বিমল গুরুং এখন দিল্লিতে। তেসরা সেপ্টেম্বর তাঁর পাহাড়ে ফেরার কথা। আদৌ তিনি মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন কি  না তা নিয়েই রাজনৈতিক মহলে জল্পনা তুঙ্গে।

 

 

.