ছন্দা ছাড়া দাদা, ছন্নছাড়া ভাইফোঁটা

ছন্দা গায়েন ২১ মে থেকে নিখোঁজ। তাঁদের একমাত্র বোন আর কোনওদিনই ভাই ফোঁটা দেবে না। এই নির্মম সত্য বুঝে গেছে ভাই জ্যোতির্ময় ও তন্ময়। এই বিশেষ দিনটায় ভাইফোঁটা পাওয়ার জন্য তাদের মন ব্যাকুল হয় বারবার। প্রতি বছর ভাইফোঁটায় সকালে উঠে পড়ে। জ্যোতির্ময় দাদা তন্ময় ভাই। দুজনকেই তুলে দেয় ছন্দা। তাদের সাততাড়াতাড়ি তুলে দিত। তাদের তৈরি হযে নিতে বলে। ফোঁটা দেয় ঠাকুরঘরে। ফোঁটার দিন দোকানে ভিড় হবে বলে নিজে আগের দিন কিনে রাখত মিষ্টি। রান্নাঘরে মাকে ঢুকতে দিত না। পাঁচটা পদ। ভাইয়ের আবদার মেনে আরও রান্না। বোনের কোনওদিন কোনও আবদার ছিল না যে এই দিতে হবে। ছন্দাও কোনও সময় নিজের টাকা থেকে জামা প্যান্টের পিস, পছন্দের জিনিস। এবারের ভাইফোঁটা বিষাদপূর্ণ। পুরনো দিনের স্মৃতিচারণা করতে করতে জ্যোতির্ময় কেঁদে ফেলে।

Updated By: Oct 25, 2014, 08:02 PM IST
ছন্দা ছাড়া দাদা, ছন্নছাড়া ভাইফোঁটা

ওয়েব ডেস্ক: ছন্দা গায়েন ২১ মে থেকে নিখোঁজ। তাঁদের একমাত্র বোন আর কোনওদিনই ভাই ফোঁটা দেবে না। এই নির্মম সত্য বুঝে গেছে ভাই জ্যোতির্ময় ও তন্ময়। এই বিশেষ দিনটায় ভাইফোঁটা পাওয়ার জন্য তাদের মন ব্যাকুল হয় বারবার। প্রতি বছর ভাইফোঁটায় সকালে উঠে পড়ে। জ্যোতির্ময় দাদা তন্ময় ভাই। দুজনকেই তুলে দেয় ছন্দা। তাদের সাততাড়াতাড়ি তুলে দিত। তাদের তৈরি হযে নিতে বলে। ফোঁটা দেয় ঠাকুরঘরে। ফোঁটার দিন দোকানে ভিড় হবে বলে নিজে আগের দিন কিনে রাখত মিষ্টি। রান্নাঘরে মাকে ঢুকতে দিত না। পাঁচটা পদ। ভাইয়ের আবদার মেনে আরও রান্না। বোনের কোনওদিন কোনও আবদার ছিল না যে এই দিতে হবে। ছন্দাও কোনও সময় নিজের টাকা থেকে জামা প্যান্টের পিস, পছন্দের জিনিস। এবারের ভাইফোঁটা বিষাদপূর্ণ। পুরনো দিনের স্মৃতিচারণা করতে করতে জ্যোতির্ময় কেঁদে ফেলে।

প্রসঙ্গত, ২১ মে কাঞ্চনজঙ্ঘা শৃঙ্গ জয়ের পর আরেকটি শৃঙ্গ জয়ের উদ্দেশে রওনা হয়েছিলেন ছন্দা। বাকি সবাই বেসক্যাম্পে নেমে এলেও, দুই নেপালি শেরপাকে নিয়ে রওনা হয়েছিলেন তিনি। হাওড়ার কোনার বাসিন্দা ছন্দা গত বছরই এভারেস্ট জয় করেন। গত ১৮ মে কাঞ্চনজঙ্ঘা জয় করেন তিনি। 

.