গণপ্রতিরোধ গড়ে তোলার ডাক আরামবাগের কর্মিসভায়

রাজ্যে শাসকদলের প্রভুত্ব ক্ষুন্ন করে ঘুরে দাঁড়াতে গণপ্রতিরোধই এতমাত্র হাতিয়ার। রবিবার আরামবাগে দলীয় কর্মিসভায় এই বার্তাই দিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। মানুষের হারানো আস্থা ফিরে পেতে বাড়ি বাড়ি গিয়ে জন সংযোগ গড়ে তোলার পরামর্শ দিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী।

Updated By: Sep 9, 2012, 08:26 PM IST

রাজ্যে শাসকদলের প্রভুত্ব ক্ষুন্ন করে ঘুরে দাঁড়াতে গণপ্রতিরোধই এতমাত্র হাতিয়ার। রবিবার আরামবাগে দলীয় কর্মিসভায় এই বার্তাই দিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। মানুষের হারানো আস্থা ফিরে পেতে বাড়ি বাড়ি গিয়ে জন সংযোগ গড়ে তোলার পরামর্শ দিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী।  রাজ্যে ক্ষমতা পরিবর্তনের পর থেকেই সন্ত্রাসের পরিবেশ তৈরি হয়েছে। শুধু বিরোধীরাই নয়, শাসকদলের হামলার নিশানা হচ্ছেন সাধারণ মানুষ থেকে সব রাজনৈতিক দলই। রবিবার এমনই অভিযোগ করলেন বুদ্ধদেব ভট্টাচার্য।
পঞ্চায়েত নির্বাচনের আগে জেলায় জেলায় দলীয় সংগঠন চাঙ্গা করতে উদ্যোগী সিপিআইএম নেতৃত্ব। দলের নীচুস্তরের কর্মীদের মনোবল বাড়াতেই আরামবাগে এদিন কর্মিসভার আয়োজন করা হয়। এদিন সভায় বুদ্ধদেব বলেন, "বামফ্রন্ট পঞ্চায়েত ব্যবস্থায় বিপ্লব এনেছে। গ্রামাঞ্চলের চেহারা পাল্টে গেছে। মহাকরণ থেকে সরকার চলেনি। গ্রামে ক্ষমতা পঞ্চায়েতের হাতে তুলে দিয়েছিল বামফ্রন্ট সরকার"। রাজ্যে গণপ্রতিরোধ গড়ে তোলার পাশাপাশি এদিন অতীতের ভুল স্বীকার করে সংগঠনকে আরও মজবুত করার কথাও শোনা যায় তাঁর গলায়। বুদ্ধবাবু বলেন, "কিছু ভুল হয়েছে আমাদের। শিল্পায়নের নীতি ভুল ছিল না। জমি অধিগ্রহণে ভুল হয়েছিল। মানুষকে ভুল বোঝানো হয়েছে। যাঁরা আমাদের ছেড়ে গেলেন তাঁদের ফিরিয়ে আনতে হবে। শহরের গরিব, কৃষক, বস্তিবাসী মানুষদের ফিরিয়ে আনতে হবে। মানুষের বন্ধু হতে হবে। তবে মনুষ বুঝতে পারবে আমরা ভুল শুধরে নিয়েছি। এছাড়া কোনও পথ নেই"।
প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করে সভায় যোগদান করা দলীয় কর্মীদের অভিনন্দন জানিয়ে বুদ্ধদেব বলেন, "এটিকে রক্ষা করতে হবে। মানুষের আন্দোলনকে এগিয়ে নিয়ে যেতে হবে। দেশে পুঁজিবাদের বিরুদ্ধে লড়াই করছেন বামপন্থীরা। গরিব মানুষ লালঝন্ডার পাশে আছে। লালঝন্ডার সঙ্গেই ছিলেন। তাঁদের ফিরিয়ে আনতে হবে। গণপ্রতিরোধ গড়ে তোলাই একমাত্র পথ। সোভিয়েত ইউনিয়ন ভেঙে গেলেও আদর্শ ফুরিয়ে যায়নি"।
রাজ্য সরকারের সমালোচনার পাশাপাশি এদিন দুর্নীতি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধেও সরব হন বুদ্ধদেব ভট্টাচার্য। তিনি বলেন, "মনমোহন সিংয়ের নৌকা ফুটো। স্পেকট্রামের পর এবার কয়লা। যে দেশে ৭০% গরিব সেখানে জ্বালানির দাম নিয়ন্ত্রণ করতে হবে। মনমোহন সরকার বড়লোক তৈরির সরকার। আমেরিকার মতো ধনীদের দেশেও মন্দা এসেছে। ব্যাঙ্কগুলি দেউলিয়া হয়ে গেছে। মনমোহন সিং সরকারের অবস্থা ভালো নয়। তিনি যেই পথে হেঁটেছিলেন, তার বিরুদ্ধে লড়াই আমেরিকায়। তাই তাঁর সামনে পথ নেই"।
আরামবাগের কর্মিসভায় বুদ্ধদেবের বক্তৃতার বড় অংশ জুড়ে ছিল পুঁজিবাদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার ডাক। তাঁর বক্তব্য, "রাস্তায় নেমে পৃথিবীর দেশে দেশে লড়াই হচ্ছে। সারা দুনিয়া জুড়ে কথা উঠছে পুঁজিবাদ নয়, সমাজতন্ত্র চাই। সারা দুনিয়ায় শ্রমিক, বেকাররা রাস্তায় নেমেছে। এতে বামপন্থীদের লাভ"।

.