অস্ত্র ব্যবসায় এখন আন্ডারওয়ার্ল্ডের প্রথম পছন্দ বাংলা

বেআইনি অস্ত্র মানেই এতদিন পরিচিতি ছিল, বিহারের মুঙ্গের, ভাগলপুর বা গয়ার। অস্ত্র দরকার? তাহলে ডেস্টিনেশন ছিল বিহারের এই অঞ্চলগুলি। কিন্তু এখন আর বিহার নয়, অস্ত্র পেতে এখন আন্ডারওয়ার্ল্ডের প্রথম পছন্দ এই বাংলা। বিহার ছেড়ে অস্ত্র কিনতে, বাংলায় হাজির কুখ্যাত ডন রবি পূজারীর দলবলও। তবে কি বদলাচ্ছে অস্ত্র-সমীকরণ?

Updated By: Oct 26, 2016, 01:58 PM IST
অস্ত্র ব্যবসায় এখন আন্ডারওয়ার্ল্ডের প্রথম পছন্দ বাংলা

ওয়েব ডেস্ক : বেআইনি অস্ত্র মানেই এতদিন পরিচিতি ছিল, বিহারের মুঙ্গের, ভাগলপুর বা গয়ার। অস্ত্র দরকার? তাহলে ডেস্টিনেশন ছিল বিহারের এই অঞ্চলগুলি। কিন্তু এখন আর বিহার নয়, অস্ত্র পেতে এখন আন্ডারওয়ার্ল্ডের প্রথম পছন্দ এই বাংলা। বিহার ছেড়ে অস্ত্র কিনতে, বাংলায় হাজির কুখ্যাত ডন রবি পূজারীর দলবলও। তবে কি বদলাচ্ছে অস্ত্র-সমীকরণ?

গত তিন মাসে কলকাতায় হোক বা শহরতলি, ধরা পড়েছে একাধিক অস্ত্র তৈরির কারখানা। 9mm, 7mm থেকে শুরু করে সিঙ্গল শটার, সবই তৈরি হত এই কারখানাগুলিতে। শহর-শহরতলিতে মুঙ্গেরের কারিগরদের দিয়েই তৈরি হচ্ছে, মুঙ্গের স্পেশাল বন্দুক। ঝুঁকি কমছে। কমছে খরচও। অস্ত্র কারবারিদের পছন্দের জায়গা হয়ে উঠেছে এরাজ্যের মাটি।

শুধুই কি আন্ডারওয়ার্ল্ড! এই বেআইনি অস্ত্র কিন্তু অনায়াসেই পৌঁছে যাচ্ছে, JMB-র মতো জঙ্গি সংগঠনগুলির হাতেও। এভাবে রাজ্যে অস্ত্র ব্যবসার রমরমা, রাজ্যের গোয়েন্দাদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। তাঁদের সন্দেহ, খালি অপরাধজগত্‍ নয়, রাজ্যের এই অস্ত্রবাজারকে কাজে লাগিয়ে শক্তিশালী হচ্ছে জঙ্গিরাও।

.