আমরণ অনশনের হুঁশিয়ারি বাঁকুড়া ডিভিসি শ্রমিকদের

প্রশাসনের ডাকা ত্রিপাক্ষিক বৈঠকেও মিলল না সমাধানসূত্র। ফলে বাঁকুড়ার বড়জোড়ায় ডিভিসির এমটা কয়লাখনি নিয়ে জটিলতা অব্যাহত। গত অগাস্ট মাস থেকে খনি সংলগ্ন বাগুলিয়া গ্রামের বাসিন্দারা নানা দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

Updated By: Sep 11, 2014, 10:11 AM IST

বাঁকুড়া: প্রশাসনের ডাকা ত্রিপাক্ষিক বৈঠকেও মিলল না সমাধানসূত্র। ফলে বাঁকুড়ার বড়জোড়ায় ডিভিসির এমটা কয়লাখনি নিয়ে জটিলতা অব্যাহত। গত অগাস্ট মাস থেকে খনি সংলগ্ন বাগুলিয়া গ্রামের বাসিন্দারা নানা দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

তার জেরে গত মাসের শেষ সপ্তাহে বেশ কয়েকদিন কয়লা উত্তোলন ও পরিবহণের কাজ বন্ধ ছিল। সেসময় জেলা প্রশাসনের পক্ষ থেকে গ্রামবাসীদের দাবিদাওয়া নিয়ে আলোচনার জন্য ত্রিপাক্ষিক বৈঠক ডাকার আশ্বাস দেওয়া হয়। তাতে বরফ কিছুটা গলে।

কিন্তু বুধবার সন্ধ্যায় বাঁকুড়া সার্কিট হাউজে জেলাশাসকের ডাকা ত্রিপাক্ষিক বৈঠকে কোনও স্থায়ী সমাধানসূত্র না মেলায় ক্ষুব্ধ বাগুলিয়া গ্রামের বাসিন্দারা। তাঁদের দাবি, জমির বর্ধিত দাম অনুযায়ী ক্ষতিপূরণ, জমিহারাদের চাকরি, ক্ষেত-মজুরদের পাঁচশো দিনের মজুরী ও গ্রামন্নয়নের কাজ খনি কর্তৃপক্ষ না করলে তাঁরা আমরণ অনশন করবেন। বৈঠকে যোগ দিতে আসা খনির ম্যানেজিং ডিরেক্টর জানিয়েছেন, তাঁরা গ্রামের উন্নয়নে কাজ করছেন। তারপরেও আন্দোলন বন্ধ না হলে কয়লা তোলার কাজ বন্ধ হয়ে যাবে। উভয় পক্ষের কথা শুনে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে জেলা প্রশাসন।

.