নেই দূষণ নিয়ন্ত্রন পর্ষদের ছাড়পত্র, বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রকে চরমপত্র পরিবেশ আদালতের

লাগাতার ভর্ত্সনা চলছিল। এবার চরম বার্তা দেওয়া হল বক্রেশ্বর তাপবিদ্যুত কেন্দ্র কর্তৃপক্ষকে। রাজ্যের দুষণ নিয়ন্ত্রন পর্ষদের ছাড়পত্রের তোয়াক্কা না করেই কীভাবে এই বিদ্যুত কেন্দ্র চলছে তা দেখে বিষ্মিত পরিবেশ আদালত। কেন এই বিদ্যুত কেন্দ্রের উত্পাদন বন্ধ করা হবেনা এবার তা জানাতে হবে আদালতকে। রাজ্যের অন্যতম তাপবিদ্যুত কেন্দ্রের অনুমোদন আদৌ থাকবে কিনা তা এবার ঠিক করবে পরিবেশ আদালত।  বক্রেশ্বর তাপবিদ্যুত কেন্দ্রে বাড়াতে হবে ফ্লাই অ্যাশ পন্ডের সংখ্যা।  দুহাজার সালে বক্রেশ্বর তাপ বিদ্যুত কেন্দ্র তৈরির সময় তিনটি ইউনিটের জন্য একটি ছাই পুকুর তৈরি হয়। কিন্তু পরে ইউনিটের সংখ্যা বাড়লেও তৈরি হয়নি নতুন কোনও ছাই পুকুর।  ফলে দূষণের মাত্রা বেড়েছে। দূষণ বাড়ায় আদালতের দারস্থ হন পরিবেশ কর্মী সুভাষ দত্ত।

Updated By: Jul 28, 2015, 11:32 AM IST
নেই দূষণ নিয়ন্ত্রন পর্ষদের ছাড়পত্র, বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রকে চরমপত্র পরিবেশ আদালতের

ব্যুরো: লাগাতার ভর্ত্সনা চলছিল। এবার চরম বার্তা দেওয়া হল বক্রেশ্বর তাপবিদ্যুত কেন্দ্র কর্তৃপক্ষকে। রাজ্যের দুষণ নিয়ন্ত্রন পর্ষদের ছাড়পত্রের তোয়াক্কা না করেই কীভাবে এই বিদ্যুত কেন্দ্র চলছে তা দেখে বিষ্মিত পরিবেশ আদালত। কেন এই বিদ্যুত কেন্দ্রের উত্পাদন বন্ধ করা হবেনা এবার তা জানাতে হবে আদালতকে। রাজ্যের অন্যতম তাপবিদ্যুত কেন্দ্রের অনুমোদন আদৌ থাকবে কিনা তা এবার ঠিক করবে পরিবেশ আদালত।  বক্রেশ্বর তাপবিদ্যুত কেন্দ্রে বাড়াতে হবে ফ্লাই অ্যাশ পন্ডের সংখ্যা।  দুহাজার সালে বক্রেশ্বর তাপ বিদ্যুত কেন্দ্র তৈরির সময় তিনটি ইউনিটের জন্য একটি ছাই পুকুর তৈরি হয়। কিন্তু পরে ইউনিটের সংখ্যা বাড়লেও তৈরি হয়নি নতুন কোনও ছাই পুকুর।  ফলে দূষণের মাত্রা বেড়েছে। দূষণ বাড়ায় আদালতের দারস্থ হন পরিবেশ কর্মী সুভাষ দত্ত।

সুভাষবাবুর  অভিযোগ, নতুন ইউনিটের উপচে পড়া ছাই  মিশছে বক্রেশ্বর ও চন্দ্রভাগা নদীর জলে। দুষণ নিয়ন্ত্রণ পর্যদের ছাড়পত্রের মেয়াদ শেষ হয়েছে গত বছরেই । কিন্তু তবুও চলছে এই বিদ্যুত কেন্দ্র।

তাপবিদ্যুত কেন্দ্র কেন পাঁচ কোটি টাকা জরিমানা দেবেনা তার উত্তর জানাতে নির্দেশ দিয়েছিল আদালত। তার কোনও সদুত্তর না মেলায়  ক্ষুব্ধ হন বিচারপতি প্রতাপ রায় ও পি সি মিশ্রের ডিভিসন বেঞ্চ।

আগামী ২৮ অগাস্ট এই মামলার পরবর্তী শুনানি।

.