মন্ত্রীর অনুষ্ঠানে হাজির রায়গঞ্জ কাণ্ডের অভিযুক্তরা

অধ্যক্ষ নিগ্রহের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে। শনিবার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু বাস্তবে যে তা হয়নি তাঁর প্রমাণ মিলল রবিবারই। ঘটনায় অন্যতম অভিযুক্ত তৃণমূলের যুব সভাপতি খলিলউদ্দিন সরকার ও তৃণমূল কাউন্সিলর প্রিয়তোষ মুখার্জিকে দেখা গেল ক্রীড়ামন্ত্রী মদন মিত্রর সঙ্গে।

Updated By: Jan 8, 2012, 09:12 PM IST

অধ্যক্ষ নিগ্রহের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে। শনিবার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু রবিবারই অন্যতম অভিযুক্ত তৃণমূলের যুব সভাপতি খলিলউদ্দিন সরকার ও তৃণমূল কাউন্সিলর প্রিয়তোষ মুখার্জিকে দেখা গেল ক্রীড়ামন্ত্রী মদন মিত্রর সঙ্গে।
রায়গঞ্জ কলেজে অধ্যক্ষ দিলীপ দে সরকারকে নিগ্রহের ঘটনায় মূল অভিযুক্ত ৪ তৃণমূল নেতার অন্যতম খলিলউদ্দিন সরকার ও প্রিয়তোষ মুখার্জি। ঘটনার দিন তৃণমূল নেতা তিলক চৌধুরী এবং খলিলউদ্দিনের নেতৃত্বেই কলেজে ঢুকেছিল বহিরাগতরা। অধ্যক্ষকে নিগ্রহের সময় হাজির ছিলেন তৃণমূল কাউন্সিলর প্রিয়তোষ মুখার্জিও। ভিডিও ফুটেজে সেই ছবি ধরা পড়লেও, তাঁদের বিরুদ্ধে এখনও কোনও ব্যবস্থা নেয়নি পুলিস প্রশাসন। রায়গঞ্জ কলেজে অধ্যক্ষ নিগ্রহকে `ছোট্ট ঘটনা` বলে চিহ্নিত করলেও শনিবার মহাকরণে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন এই ঘটনার দোষীদের শাস্তি হবে।
 
কিন্তু তৃণমূল নেত্রীর `প্রতিশ্রুতি` যে প্রশাসনের কাজে প্রতিফলিত হয়নি তাঁর প্রমাণ মিলল রবিবারই। অভিযুক্ত খলিলউদ্দিন সরকারকে দেখা গেল ক্রীড়ামন্ত্রী মদন মিত্রর মঞ্চে। বিকেলে রায়গঞ্জে মদন মিত্রের সভায় দেখা গেল প্রিয়তোষ মুখার্জিকে।

রায়গঞ্জ কাণ্ডের অন্যতম অভিযুক্ত, তৃণমূল নেতা তিলক চৌধুরি শনিবার জেলা আদালতে আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন। কিন্তু অধ্যক্ষ নিগ্রহে প্রত্যক্ষ ভাবে জড়িত তৃণমূলের `গ্যাং অফ ফোর`-এর অন্য তিন জন- খলিলউদ্দিন সরকার, প্রিয়তোষ মুখার্জি এবং প্রিয়ব্রত দুবে পুলিসের খাতায় এখনও ফেরার। আসলে তাঁদের মাথায় যে তৃণমূলের শীর্ষ নেতাদের হাত রয়েছে, ঘটনা পরম্পরায় তা স্পষ্ট।
উত্তর দিনাজপুর জেলা তৃণমূলের যুব সভাপতি খলিলুদ্দিন সরকারের রাজনীতিতে উত্থান তিলক চৌধুরীর হাত ধরেই। মুকুল রায়ের ঘনিষ্ঠ এই নেতা বহুবার বহু গণ্ডগোলে জড়িয়েছেন। অন্য দিকে এক সময় প্রিয়রঞ্জন দাশমুন্সির অনুগামী প্রিয়তোষ মুখার্জি বর্তমানে তৃণমূলের কাউন্সিলর। তিলক চৌধুরীর ঘনিষ্ঠ প্রিয়তোষ বাবুও বহুবারই জড়িয়ে পড়েছেন নানা বিতর্কে।
ক্রীড়ামন্ত্রী মদন মিত্র অবশ্য সুকৌশলে পুরো ঘটনার দায় এড়িয়েছেন। তিনি বলেন, অধ্যক্ষ নিগ্রহের ঘটনার প্রধান অভিযুক্ত তিলক চৌধুরি তাঁর অনুষ্ঠানে হাজির ছিলেন কি না, সে ব্যাপারে খোঁজ নিলেন অন্যান্যদের সম্পর্কে সতর্ক ছিলেন না তিনি। পাশাপাশি, পুরো ঘটনা সম্পর্কে `খোঁজখবর` নেওয়ারও আশ্বাস দিয়েছেন মদন মিত্র।

.