Zimbabwe: টাকার দাম নেই, সোনার মুদ্রা চালু করছে এই দেশ!

সম্প্রতি রেকর্ডহারে মুদ্রাস্ফীতি দেখেছে জিম্বাবুয়ে। তা নিয়ন্ত্রণের জন্যই এমন সিদ্ধান্ত বলে খবর। 

Updated By: Jul 6, 2022, 12:52 PM IST
Zimbabwe: টাকার দাম নেই, সোনার মুদ্রা চালু করছে এই দেশ!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতিদিনের লেনদেন চলবে সোনার মুদ্রায়? তবে কি একবিংশ শতকে ফিরে আসছে প্রাচীন যুগের প্রথা, এই প্রশ্নই উঠছে এখন জিম্বাবুয়েতে। সে দেশের কেন্দ্রীয় ব্যাংকের তরফে বলা হয়েছে স্থানীয় মুদ্রা হিসেবে এবার সোনার মুদ্রার ব্যবহার হতে পারে। সম্প্রতি রেকর্ডহারে মুদ্রাস্ফীতি দেখেছে জিম্বাবুয়ে। তা নিয়ন্ত্রণের জন্যই এমন সিদ্ধান্ত বলে খবর। 

সে দেশের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর জন মাঙ্গুদিয়া সোমবার এক বিবৃতিতে বলেছেন যে মুদ্রাগুলি ২৫ জুলাই থেকে বিক্রির জন্য উপলব্ধ হবে৷ স্থানীয় মুদ্রা, মার্কিন ডলার এবং অন্যান্য বিদেশী মুদ্রার মতোই এই সোনার মুদ্রাগুলি আন্তর্জাতিক মূল্যে এবং খরচের ভিত্তিতে বিক্রি করা হবে। 

ভিক্টোরিয়া ফলসের নামানুসারে এই মুদ্রার নাম হবে "মোসি-ও-তুনিয়া"। এর মাধ্যমে স্থানীয় এবং আন্তর্জাতিক ব্যবসাও করা যেতে পারে৷ এই সোনার মুদ্রায় এক ট্রয় আউন্স সোনা থাকবে। ফিডেলিটি গোল্ড রিফাইনারি, অরেক্স এবং স্থানীয় ব্যাঙ্কগুলি বিক্রি করবে তা৷ দক্ষিণ আফ্রিকার এই দেশটিতে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি সাধারণ জনজীবনে প্রভাব ফেলেছে। এর আগে প্রবীণ নেতা রবার্ট মুগাবের প্রায় চার দশকের শাসনের সময় এমনটা দেখা গিয়েছিল। 

অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার জন্য রাষ্ট্রপতি এমারসন এই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন, China: ফের লকডাউন, সংক্রমণ বাড়ায় ঘরবন্দি কয়েক লক্ষ!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.