পোল্যান্ডে উড়ে-আসা মিসাইলই কি তৃতীয় বিশ্বযুদ্ধের ইঙ্গিত? শুরু হচ্ছে নিউক্লিয়ার ওয়ার?

Missile hits Poland: জো বাইডেন হয়তো আন্তর্জাতিক সংকটের কথা মাথায় রেখেই বলেছেন, পোল্যান্ডে পড়া মিসাইল রাশিয়ার ছোড়া নয়। কিন্তু সংশ্লিষ্ট যুদ্ধবিশারদ মহল মনে করছে, পোল্যান্ডে আছড়ে-পড়া এই মিসাইলই এক ভয়ংকর পর্বের শুরুর ইঙ্গিত দিতে চলেছে। অচিরেই শুরু হতে চলেছে তৃতীয় বিশ্বযুদ্ধ।

Updated By: Nov 16, 2022, 03:23 PM IST
পোল্যান্ডে উড়ে-আসা মিসাইলই কি তৃতীয় বিশ্বযুদ্ধের ইঙ্গিত? শুরু হচ্ছে নিউক্লিয়ার ওয়ার?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জো বাইডেন হয়তো আন্তর্জাতিক সংকটের কথা মাথায় রেখেই বলেছেন, পোল্যান্ডে পড়া মিসাইল রাশিয়ার ছোড়া নয়। কিন্তু সংশ্লিষ্ট যুদ্ধবিশারদ মহল মনে করছে, পোল্যান্ডে আছড়ে-পড়া এই মিসাইলই এক ভয়ংকর পর্বের শুরুর ইঙ্গিত দিতে চলেছে। অচিরেই শুরু হতে চলেছে তৃতীয় বিশ্বযুদ্ধ।  

আরও পড়ুন: FIFA Qatar World Cup 2022: ঘোর সংকটে কাতার বিশ্বকাপ! সন্ত্রাসের হুমকি ইসলামিক স্টেটের...

ইউক্রেন-পোল্যান্ডের সীমানায় পোল্যান্ডে এই মিসাইলটি পড়েছে। ফলে, খুব স্পষ্টই যে, ইউক্রেন লক্ষ্য করে রাশিয়াই এই মিসাইল ছুঁড়েছে। কিন্তু তা লক্ষ্যভ্রষ্ট হয়ে পোল্যান্ডে গিয়ে পড়ে। এই মিসাইলের আঘাতে দুজনের মৃত্যুও ঘটেছে। আর বাইডেন জি ২০ মঞ্চে বলেছেন, এটা রাশিয়ার কাজ নয়। কিন্তু একটি মহাশক্তিধর দেশের প্রধান হিসেবে বাইডেন জানেন, এই মুহূর্তে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে বিশ্ব জুড়ে দেশগুলির আলাদা আলাদা সমীকরণ তৈরি হলে সেটা সার্বিক বিশ্ব-নিরাপত্তার পক্ষে খুবই খারাপ হবে। তাই তিনি হয়তো প্রথমেই উত্তেজনা কমানোর একটা চেষ্টা করেছেন, সকলের অভিযোগের মোড় ফিরিয়ে দিতে চেষ্টা করেছেন। কিন্তু বাইডেনের সাফাইতে এখন কাজ হচ্ছে না! এখন বিভিন্ন দেশ তাদের সংশ্লিষ্ট আন্তর্জাতিক অবস্থানের নিরিখে দেখে নিচ্ছে, কোন পক্ষে থাকলে তাদের কোন কোন ক্ষেত্রে লাভ। ফলে ভয়ংকর এই সমীকরণ তৈরি হলে বা তৈরি হতে শুরু করলে তা বিশ্বের সামগ্রিক নিরাপত্তার ক্ষেত্রে বড় মাপের বিঘ্ন হয়ে উঠবে।

আরও পড়ুন: মিসাইল আক্রমণ পোল্যান্ডে, মৃত ২; রাশিয়ার আক্রমণ নয় দাবি বাইডেনের

তা হলে কি তৃতীয় বিশ্ব যুদ্ধ শুরু হতে চলেছে? 

অন্তত যুদ্ধবিশারদ মহল তেমনই মনে করছে। পোল্যান্ডে মিসাইল সহসা গিয়ে পড়েনি। এর পিছনে রাশিয়ার সুচিন্তিত গভীর চক্রান্ত রয়েছে বলেই মনে করা হচ্ছে। পোল্যান্ড ন্যাটো-সদস্য দেশ। এহেন এক দেশের নাগরিক মিসাইল হানায় মারা গেলে তা নিয়ে ন্যাটো চুপ করে থাকবে না। এবং তাদেরও ধারণা একটা নিউক্লিয়ার ওয়ার শুরু হতে চলেছে। 'নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন' বা 'নর্থ আটলান্টিক অ্যালায়েন্স' আসলে ৩০টি দেশের এক মিলিটারি জোট। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে এই জোটটি তৈরি হয়েছিল। এই জোট সমস্ত সদস্য দেশের সুরক্ষা নিয়ে বিন্দুমাত্র শৈথিল্য দেখাবে না, এটাই দস্তুর। এই মনোভাবের প্রেক্ষিতে বাইডেন অবশ্য বলেছেন, পোল্য়ান্ডে কারা ক্ষেপণাস্ত্র ছুড়ল সেটা অবশ্যই তদন্ত করে দেখা হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.