World Food Safety Day: ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়; শুদ্ধ অন্ন চাই, তবেই আসবে মুক্ত প্রাণ!

মানুষ যদি পেট ভরে খেতে না পায় তবে সে বাঁচবে কী করে, নতুন করে ভাববেই বা কী করে!

Updated By: Jun 7, 2022, 12:16 PM IST
World Food Safety Day: ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়; শুদ্ধ অন্ন চাই, তবেই আসবে মুক্ত প্রাণ!

নিজস্ব প্রতিবেদন: আজ বিশ্ব খাদ্য নিরাপত্তা দিবস। প্রতি বছরের মতো এ বছরেও আজ, ৭ জুন বিশ্বব্যাপী দিনটি পালিত হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উদ্যোগে বিভিন্ন দেশে এই দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালিত হচ্ছে।

এ বছর বিশ্ব খাদ্য নিরাপত্তা দিবসের থিম-- নিরাপদ খাদ্য, উন্নত স্বাস্থ্য। বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা ইস্যুতে সচেতনতা বাড়াতে ২০১৮ সালে প্রথম এ দিবসটি পালন করা হয়। এরপর থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং রাষ্ট্রসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থার যৌথ উদ্যোগে দিবসটি পালিত হয়ে আসছে।

এ বছর এই উপলক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে প্রতি দশজনের মধ্যে একজন খাদ্যবাহিত রোগে আক্রান্ত। নিরাপদ খাদ্য সুস্বাস্থ্যের উৎস; আর দূষিত খাদ্য অজস্র রোগের বাসা।

খাবার ছাড়া পৃথিবী অন্ধকার। ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় হয়ে ওঠে। মানুষ যদি পেট ভরে খেতে না পায় তবে সে বাঁচবেই বা কী করে, নতুন করে ভাববেই বা কী করে! আর তাকে খেতে হলে তো খেতে হবে পুষ্টিকর নিরাপদ খাবারই। না হলে উল্টে বিপত্তি। সেই দিক থেকে দেখতে গেলে খাদ্য নিরাপত্তা দিবসের তাৎপর্য কম নয়।   

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Texas: বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে গাউন পরে হাজির বিড়ালও

.