World Children's Day 2021: প্রত্যেক শিশুর জন্য সুন্দর ভবিষ্যতের অঙ্গীকার-লগ্ন

বিশ্ব জুড়ে শিশুকল্যাণের লক্ষ্যে এই দিনটি পালিত হয়।

Updated By: Nov 20, 2021, 01:40 PM IST
World Children's Day 2021: প্রত্যেক শিশুর জন্য সুন্দর ভবিষ্যতের অঙ্গীকার-লগ্ন

নিজস্ব প্রতিবেদন: করোনা অতিমারী সর্বক্ষেত্রেই তার করাল ছায়া ফেলেছিল। কিন্তু পরিস্থিতি আস্তে আস্তে স্বাভাবিক হচ্ছে। সেই ক্রমশ স্বাভাবিক হতে থাকা আবহেই এ বছর পালিত হচ্ছে বিশ্ব শিশু দিবস। প্রত্যেক বছর ২০ নভেম্বর এ দিনটি পালিত হয়। 

শিশুদের পরস্পরের প্রতি সৌহার্দ্যের সম্পর্ক রচনা করা এবং বিশ্ব জুড়ে শিশুকল্যাণের লক্ষ্যে এই দিনটি পালিত হয়। শিশু অধিকার রক্ষার ক্ষেত্রেও দিনটির বিশেষ তাৎপর্য আছে। আগামি দিনে যাতে সমস্ত শিশু ভালো থাকে, সেটা দেখাও এ দিনটির লক্ষ্য। 

দিনটির এ বছরের থিমও এই ভাবনার কাছাকাছি-- A Better Future for Every Child; প্রত্যেক শিশুর জন্য আরও উজ্জ্বল ভবিষ্যৎ। এ বছর এটা ভাবা হয়েছে কারণ, করোনা অতিমারীর জন্যে এতদিন শিশুরা প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে যথেষ্ট ভোগান্তির মধ্যে দিয়ে গিয়েছে। করোনা তীব্র ভাবে শিশু অধিকার ক্ষুণ্ণ করেছে।

শুধু করোনা নয়, আবহাওয়ার পরিবর্তন, শিক্ষার বৈষম্য এবং শিশুদের মানসিক স্বাস্থ্যের বিষয়টিও শিশুদের সার্বিক অগ্রগতির ক্ষেত্রে নানা সময় নানা বাধা তৈরি করেছে।

আসলে রোগ-মহামারী বাদ দিলেও সারা বছর ধরে সারা পৃথিবীতে শিশুরা নানা ভাবে অত্যাচারিত, নিপীড়ত থাকে। সুস্থ ভাবে জীবন যাপন ক্ষেত্রে তারা নানা বাধার সম্মুখীন হয়। তাদের সুস্থ ভাবে বেড়ে ওঠার জন্য তাদের চারপাশে একটা সুস্থ আবহ তৈরির বিষয়টাই এই ধরনের দিন উদযাপনের তাই মূল লক্ষ্য।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Floating Earth: জলে ভাসছে পৃথিবী! সাধারণের সচেতনতার জন্য এক শিল্পীর নন্দিত বার্তা

.