মহম্মদের ইসলাম প্রচারের আগেই তৈরি 'প্রাচীনতম কোরানে'র পাণ্ডুলিপি!

গত জুলাই মাসে ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষক খোঁজ পেয়েছিলেন প্রাচীনতম কোরানের পাণ্ডুলিপি। এই নিয়ে সারা বিশ্বে হৈচৈ পড়ে গিয়েছিল। তবে এখন গবেষকরা দাবি করছেন, নবী মহম্মদের জীবতকালের আগে এই পাণ্ডুলিপি।

Updated By: Sep 3, 2015, 04:55 PM IST
মহম্মদের ইসলাম প্রচারের আগেই তৈরি 'প্রাচীনতম কোরানে'র পাণ্ডুলিপি!

ওয়েব ডেস্ক: গত জুলাই মাসে ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষক খোঁজ পেয়েছিলেন  প্রাচীনতম কোরানের পাণ্ডুলিপি। এই নিয়ে সারা বিশ্বে হৈচৈ পড়ে গিয়েছিল। তবে এখন গবেষকরা দাবি করছেন, নবী মহম্মদের জীবতকালের আগে এই পাণ্ডুলিপি।

দ্য টাইমস অফ লন্ডন সূত্রে খবর, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে রেডিও কার্বন পদ্ধতিতে পরীক্ষা করে জানা যায় ৫৬৮- ৬৪৫ খ্রীষ্টাব্দের মধ্যে এই পাণ্ডুলিপি লেখা হয়েছিল। আর নবী মহম্মদের জীবতকাল ছিল ৫৭০ থেকে ৬৩২ খ্রীষ্টাব্দ। পাণ্ডুলিপিতে যে পশুচর্ম ব্যবহার করা হয়েছে, তা মহম্মদের জন্মের অনেক আগে বলে মনে করছেন ইতিহাসবিদরা। বিভিন্ন ইসলাম গ্রন্থ থেকে আরও জানা যায়, ৬০৯ খ্রীষ্টাব্দ থেকে তিনি ইসলাম ধর্ম প্রচার করতে শুরু করেন। মুসলিম সম্প্রদায় ভিত এইসময় থেকে তৈরি হতে থাকে। কিন্তু এই পাণ্ডুলিপির সময়কাল বলছে নবী মহম্মদের আগেও কোরান অথবা শুধুমাত্র এই পাণ্ডুলিপির অস্তিত্ব রয়েছে।

তবে কিছু ইসলাম বিশেষজ্ঞরা এই তথ্য খারিজ করে দিয়ে জানান, ৬৫০ খ্রীষ্টাব্দে বই আকারে প্রথম কোরান প্রকাশিত হয়।

নবী মহম্মদ ছিলেন ইসলামের কেন্দ্রীয় ব্যক্তিত্ব এবং ইসলামী বিশ্বাসমতে ঈশ্বরের "বার্তাবাহক"। তিনি ইসলামী জীবন ব্যবস্থার প্রবর্তক বলে মনে করা হয়। যদিও কোরানের উত্স-সময় অস্পষ্ট।

.