Elon Musk Deepfake Video: এলনের প্রেমে পাগল! তরুণীর খোয়ালেন ৪০ লাখ...

Elon Musk Deepfake Video: ইলন মাস্কের ডিপফেক ভিডিয়ো তৈরি করে প্রতারণার ফাঁদ। আর সেই কৃত্তিম মেধার ফাঁদে পড়লেন এক মহিলা। ভিডিয়ো কলের মাধ্যমে এলন মাস্ক সেজে প্রতারক বলেন, 'আমি তোমাকে ভালোবাসি।' সেই প্রেমে অন্ধবিশ্বাসে খোয়ালেন ৪০ লাখ। 

Updated By: Apr 27, 2024, 01:23 PM IST
Elon Musk Deepfake Video: এলনের প্রেমে পাগল! তরুণীর খোয়ালেন ৪০ লাখ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রযুক্তির অগ্রগতি, একই সঙ্গে আশীর্বাদ এবং অভিশাপও।  ছোটবেলায় আমরা সবাই বিজ্ঞান আর্শীবাদ না অভিশাপ রচনাটি পড়ে এসেছি। সম্প্রতি বিজ্ঞান বা প্রযুক্তির অন্যতম অভিশপ্ত দিক হল 'ডিপফেক ভিডিয়ো'।

এবার ইলন মাস্কের ডিপফেক ভিডিয়ো তৈরি করে প্রতারণার ফাঁদ। আর সেই কৃত্তিম মেধার ফাঁদে পড়লেন এক মহিলা। জানা গিয়েছে, ওই মহিলা এলন মাস্কের বিশাল বড় ফ্যান। হঠাৎই ইনস্টাগ্রামে তাঁর কাছে এলন মাস্কের ফোন আসে। সেখানে তিনি ওই মহিলার কাছে প্রেমের প্রস্তাব দেয়। সেই প্রেমে অন্ধবিশ্বাসে খোয়ালেন ভারতীয় টাকায় ৪০ লাখ। 

ভুক্তভোগী ওই মহিলার নাম জিয়ং জি সান। দক্ষিণ কোরিয়ার বাসিন্দা তিনি। দক্ষিণ কোরিয়ার কেবিএস ব্রডকাস্টকে তিনি জানিয়েছেন, ২০২৩-এ এলন মাস্ক তাঁকে ইন্সটাগ্রামে ফলো করা শুরু করে। প্রথমদিকে তাঁর মনে সন্দেহ জেগেছিল। কিন্তু এরপর ফোন আসার পরে তিনি আর সন্দেহ করেননি। 

আরও পড়ুন:Death: বিদেশে গিয়ে হঠাৎ-ই নিখোঁজ তরুণী, ১ বছর পর দেহ মিলল মর্গে!

জিয়ং জি সান বলেন, 'গত বছর আমার মনে হয়েছিল যেন আমার এক স্বপ্ন পুরন হয়েছিল। গত বছরের ১৭ জুলাই, এলন মাস্ক আমাকে বন্ধু হিসাবে যুক্ত করেন। তাঁর বায়োগ্রাফি পড়ার পর আমি এলনের বিশাল ফ্যান হয়েছিলাম। যদিও তাঁর ওই অ্যাকাউন্ট দেখে আমার মনে সন্দেহ জাগে।'

ভুক্তভোগী মহিলা আরও জানান, তারপর থেকে এলন মাস্ক তাঁকে ফোন করত। সেটা ভিডিয়ো কল আসত। শুধু তাই নয়, এলন মাস্ক নাকি তাঁকে তাঁর সন্তানদের সম্পর্কে, টেসলা এবং স্পেসএক্স অফিস থেকে হেল্টিকপ্টারে ঘুরতে নিয়ে নানান সম্পর্কে কথা বলেন। এমনকি এলন তাঁর সঙ্গে অফিস থেকে ছবি শেয়ার করেছেন। ২০২৩ সালে এপ্রিলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে তাঁর দেখা হওয়ার ঘটনাও তিনি জানান। এতকিছু ঘটনা তাঁকে বিশ্বাস করতে বাধ্য করেছিল যে, ওই ব্যক্তি এলন মাস্ক-ই।

ওই মহিলা এ-ও জানান যে, ভিডিয়ো কলের মাধ্যমে এলন মাস্ক সেজে তাঁকে বলেন, 'আমি তোমাকে ভালোবাসি।  তুমি কি এটা জানো।'
যদিও ওই ব্যক্তি এলন মাস্ক নন। সে আসলে এলনের ডিপফেক ভিডিয়ো। এলন মাস্কের ডিপফেক ভিডিয়োর মাধ্যমে প্রতারক ওই মহিলাকে একটি ব্যাংক অ্যাকাউন্টে প্রায় ৪০ লাখ টাকা বিনিয়োগ করতে রাজি করেছিল। যেই অ্যাকাউন্টটি নাকি এলনের কোরিয়ার কর্মচারির। প্রতারক ওই মহিলাকে বলেছিলেন, টাকা বিনিয়োগ করলে তিনি অনেক ধনী হয়ে যাবেন। সেটা হলে, ওই প্রতারক অনেক খুশি হবেন। কিন্তু পরে যখন ওই মহিলা তাঁর কোনও টাকা ফেরৎ পাননি। তখন তিনি বুঝতে পেরেছিলেন যে তিনি প্রতারণার শিকার হয়েছেন। 

আরও পড়ুন:Beef Boycott: গোরুর মাংসের দাম আকাশ ছোঁয়া, বয়কটের ডাক সোশ্যাল মিডিয়ায়

যদিও এই ডিপফেক ভিডিয়োকাণ্ড প্রথম নয়। কিছুদিন আগেই দেশে বলিউড অভিনেতা রণবীর সিংয়ের ডিপফেক ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। যা রীতিমত নেটপাড়ায় ট্রেন্ড করে গিয়েছিল। অভিনেতা কিনা লোকসভা ভোটের আবহে কংগ্রেসের হয়ে প্রচারের ময়দানে নেমেছেন! প্রথমটায় হতবাক হয়ে যান অনুরাগীরা। এআই জেনারেটেড ডিপফেক ভিডিয়োর বিরুদ্ধে এফআইআরও দায়ের করেছেন রণবীর সিং।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.