অতিমারীতে বেড়েছে নারীনিগ্রহ, উদ্বিগ্ন WHO

এই অবস্থা থেকে রেহাই পেতে শৈশবেই সচেতনতার প্রসার চায় হু।

Updated By: Mar 12, 2021, 02:04 PM IST
অতিমারীতে বেড়েছে নারীনিগ্রহ, উদ্বিগ্ন WHO

নিজস্ব প্রতিবেদন: লকডাউন অনেক কিছুই আমাদের নতুন করে ভাবতে বাধ্য করেছে। কিন্তু তাই বলে নারীনিগ্রহ নিয়েও যে নেতিবাচক নতুন তথ্য বেরিয়ে আসবে তাই-বা কে ভেবেছিল?  

বিশ্বে বাড়তে থাকা নারী নিগ্রহের (domestic violence against women) ঘটনায় উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization)। তাদের বক্তব্য, করোনাভাইরাসের (Corona) জেরে ঘটা লকডাউনে (Lockdown) বিশ্বের বিভিন্ন প্রান্তে মহিলাদের উপর শারীরিক নিগ্রহ বেড়েছে। এই অবস্থা থেকে রেহাই পেতে শৈশবেই সচেতনতার প্রসার চায় তারা।

আরও পড়ুন: জওয়ানদের সামনে হাঁটু মুড়ে আর্জি সন্ন্যাসিনীর, 'আমার সন্তানদের মেরো না'

WHO-র ডিরেক্টর জেনারেল টেডরস আধানম ঘেব্রেসুস (Tedros Adhanom Ghebreyesus) জানান, বিশ্বের সব দেশেই নারীনিগ্রহ মহামারীর আকার নিয়েছে। এই অপরাধ সব দেশের সামাজিক ও সাংস্কৃতিক পরিমণ্ডল নষ্ট করছে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি। তিনি জানান, করোনাভাইরাসের জেরে লকডাউন চলাকালীন বিশ্বজুড়ে লক্ষাধিক মহিলা আক্রান্ত হয়েছেন।

সম্প্রতি এ-সংক্রান্ত একটি সমীক্ষার যে রিপোর্ট বিশ্ব স্বাস্থ্য সংস্থার হাতে এসেছে তা রীতিমতো উদ্বেগের। বলা হয়েছে, বিশ্বব্যাপী প্রতি তিন জনে এক জন মহিলা শারীরিক নিগ্রহের শিকার। এবং নারীনিগ্রহের প্রেক্ষিতে অতিমারীতে পরিস্থিতি আরও ভয়াবহ বলে জানানো হয়েছে। এ ধরনের অপরাধ বন্ধের জন্য সব দেশের সরকারকে কড়া পদক্ষেপ করার আবেদন জানিয়েছে WHO।

আরও পড়ুন: মস্তিষ্ক নিয়ে লিঙ্গবৈষম্যের দিন শেষ; সক্ষমতার প্রশ্নে নারী-পুরুষ সমান-সমান

.