Bangladesh Protest: চূড়ান্ত বিশৃঙ্খলা, গণলুটপাঠ! হাসিনার পরে কার হাতে উত্তাল বাংলাদেশের দায়িত্ব?

Waker-Uz-Zaman: বাংলাদেশে বিক্ষুব্ধ জনতার প্রতিবাদের আবহেই বাংলাদেশের প্রধানমন্ত্রী বাসভবন গণভবন ছেড়ে চলে যান ৭৬-এর হাসিনা। এরপরই দেশের অগ্নিগর্ভ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এগিয়ে আসেন জেনারেল। 

Updated By: Aug 5, 2024, 07:25 PM IST
Bangladesh Protest: চূড়ান্ত বিশৃঙ্খলা, গণলুটপাঠ! হাসিনার পরে কার হাতে উত্তাল বাংলাদেশের দায়িত্ব?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাতে খুব বেশি সময় ছিল না। একেবারে নীরবে ইস্তফা দিয়ে দেশ ছেড়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীত্ব থেকে ইস্তফার কথা ঘোষণা করেছে সে দেশের সেনাপ্রধান। কারণ অশান্ত বাংলাদেশের দায়িত্ব তাঁরই কাঁধে। তিনি বাংলাদেশের চিফ অফ আর্মি স্টাফ জেনারেল ওয়াকার-উজ-জামান। এদিন সাংবাদিক সম্মেলন করে তিনি বলেছেন, 'দেশে রাজনৈতিক টালমাটাল পরিস্থিতি চলছে। তবে সেনাবাহিনীর ওপর আস্থা রাখুন সমস্ত হত্যার বিচার করা হবে।' 

আরও পড়ুন, Bangladesh | Sheikh Hasina Resignation: ভারত নয়, এই দেশে আশ্রয় নিচ্ছেন শেখ হাসিনা

বাংলাদেশে বিক্ষুব্ধ জনতার প্রতিবাদের আবহেই বাংলাদেশের প্রধানমন্ত্রী বাসভবন গণভবন ছেড়ে চলে যান ৭৬-এর হাসিনা। এরপরই দেশের অগ্নিগর্ভ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এগিয়ে আসেন জেনারেল ওয়াকার-উজ-জামান। কিন্তু জানেন এই সেনাপ্রধানের পরিচয়। কীভাবেই বা একটা দেশের সামরিক দায়িত্ব এসেছে তাঁর কাছে। জেনারেল ওয়াকের-উজ-জামান, এদিন রাষ্ট্রীয় টেলিভিশনের মাধ্যমে জাতির উদ্দেশ্যে বক্তৃতা দেন। 

 চলতি বছরের জুন মাসে তিন বছরের জন্য তিনি সেনাপ্রধান হিসাবে নিযুক্ত হয়েছেন। দীর্ঘ ৩৯ বছরের সামরিক জীবন ওয়াকার-উজ-জামানের। ব্যক্তিগত জীবনে দুই কন্যাসন্তানের বাবা বাংলাদেশের সেনাপ্রধান।  বয়স ৫৭। প্রাক্তন জেনারেল এসএম সইফুদ্দিন আহমেদের মেয়াদ শেষ হওয়ার পর দায়িত্ব নেন তিনি।   দু’বছর ধরে রাষ্ট্রপুঞ্জের শান্তিরক্ষাবাহিনীতেও ছিলেন তিনি।

১৯৬৬ সালের ১৬ সেপ্টেম্বর জন্ম তাঁর। ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ, মীরপুর এবং যুক্তরাজ্যের জয়েন্ট সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে গ্র্যাজুয়েশন করেন। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ‘মাস্টার্স অব ডিফেন্স স্টাডিজ’ এবং লন্ডনের কিংস কলেজ, ইউনিভার্সিটি অফ লন্ডন থেকে ‘মাস্টার্স অব আর্টস ইন ডিফেন্স স্টাডিজ’নিয়ে পড়াশোনা করেন।

আর্মড ফোর্স ডিভিশনে শেখ হাসিনার প্রিন্সিপ্যাল স্টাফ অফিসার হিসাবে, জেনারেল ওয়াকার-উজ-জামান দেশের প্রতিরক্ষা কৌশল এবং বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক স্তরে শান্তিস্থাপনের কাজে নিযুক্ত ছিলেন। ইনফ্যান্ট্রি ব্যাটেলিয়ন, ইনডিপেন্ডেন্ট ইনফ্যান্ট্রি ব্রিগেড, ইনফ্যান্ট্রি ডিভিশনের সদস্য থেকেছেন তিনি। এছাড়া স্কুল অব ইনফ্যান্ট্রি ট্যাকটিক্স ও সেনা হেডকোয়ার্টারেও দায়িত্বরত ছিলেন।

বাংলাদেশের সেনাপ্রধান হিসাবে নিযুক্ত হওয়ার আগে বাংলাদেশ সেনাবাহিনীর ‘চিফ অফ জেনারেল স্টাফ (সিজিএস)’ হিসাবে দায়িত্ব পালন করেন ওয়াকার। জাতিসংঘে মিলিটারি অবজার্ভার হিসেবে অ্যাঙ্গোলা এবং সিনিয়র অপারেশন অফিসার হিসেবে লাইবেরিয়াতে দায়িত্ব পালন করেন। এবার তাঁর নেতৃত্বেই তৈরি হতে  চলেছে  অন্তর্বর্তীকালীন সরকার। 

আরও পড়ুন, Sheikh Hasina Net Worth: ৫ বছরে সম্পত্তি বেড়েছে ৪ গুণ, কত কোটির মালিক শেখ হাসিনা?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.