নামে কী এসে যায় না, নিজের নাম নিজে দিলে, কী দিতেন আপনি?

কেমন নাম পছন্দ আপনার? নিজে যদি নিজের নাম রাখতে পারতেন তাহলে কী নাম রাখতেন? কিংবা আপনার সন্তানের নামই বা কী রাখতে চান? প্রশ্নগুলো এই কারণেই করা কারণ, নাম আমাদের একটা গুরুত্বপূর্ণ পরিচয়। নামের মাধ্যমেই আমরা একে অপরকে চিনতে পারি। তাই আমরা প্রত্যেকেই চাই, যেন আমাদের নামটা অন্যদের থেকে একটু আলাদা হয়। যেন আমাদের নামটা হাজার একটা নামের ভিড়ের মাঝে হারিয়ে না যায়। আমরা নিজেরা তো আর নিজেদের নাম রাখতে পারি না। তাই ভবিষ্যত্‍ প্রজন্মের মাধ্যমে সেই নামের সাধ পূরণ করি। কিন্তু জানেন কি এমন অনেক নাম রয়েছে, যা বছরের পর বছর ধরে ব্যবহার হচ্ছে।

Updated By: Mar 25, 2016, 04:58 PM IST
নামে কী এসে যায় না, নিজের নাম নিজে দিলে, কী দিতেন আপনি?

ওয়েব ডেস্ক: কেমন নাম পছন্দ আপনার? নিজে যদি নিজের নাম রাখতে পারতেন তাহলে কী নাম রাখতেন? কিংবা আপনার সন্তানের নামই বা কী রাখতে চান? প্রশ্নগুলো এই কারণেই করা কারণ, নাম আমাদের একটা গুরুত্বপূর্ণ পরিচয়। নামের মাধ্যমেই আমরা একে অপরকে চিনতে পারি। তাই আমরা প্রত্যেকেই চাই, যেন আমাদের নামটা অন্যদের থেকে একটু আলাদা হয়। যেন আমাদের নামটা হাজার একটা নামের ভিড়ের মাঝে হারিয়ে না যায়। আমরা নিজেরা তো আর নিজেদের নাম রাখতে পারি না। তাই ভবিষ্যত্‍ প্রজন্মের মাধ্যমে সেই নামের সাধ পূরণ করি। কিন্তু জানেন কি এমন অনেক নাম রয়েছে, যা বছরের পর বছর ধরে ব্যবহার হচ্ছে।

গত ৫০০ বছরে জন্মগ্রহণ করেছে বহু শিশু। কিন্তু তাদের নাম ঘুরে ফিরে সেই একই থেকে গিয়েছে। এমন কিছু নাম রয়েছে, যা বছরের পর বছর ধরে ব্যবহার হয়ে চলেছে। যেমন ছেলেদের ক্ষেত্রে বছরের পর বছর ধরে ব্যবহার হয়ে আসছে জন, উইলিয়াম, থমাস, জেমস প্রভৃতি নাম। আবার মেয়েদের ক্ষেত্রে মেরি, এলিজাবেথ, সারা, মার্গারেট, অ্যালিস, ফ্লোরেন্স প্রভৃতি। আবার কিছু পদবী রয়েছে যা বারবার ব্যবহার করা হয়েছে। যেমন, জোনস, উইলিয়াম, টেলর, ব্রাউন, থমাস, জনসন। এ তো গেল বিদেশিদের নাম। আমাদের দেশের ক্ষেত্রেও তো তাই। ছেলেদের ক্ষেত্রে রাম, শ্যাম, যদু, মধু। আবার মেয়েদের ক্ষেত্রে সোমা, পারমিতা, চম্পা, রূপা প্রভৃতি। তা, আজ যদি আপনাকে সুযোগ দেওয়া হয় যে, নিজের নাম নিজে রাখুন, তাহলে কোন নাম রাখবেন নিজের জন্য?

.