Death of Former Dutch PM: ৭০ বছরের দাম্পত্যে ইতি টেনে স্ত্রীকে নিয়ে স্বেচ্ছায় মৃত্যুবরণ প্রাক্তন প্রধানমন্ত্রীর...

Former Dutch PM And Wife Die Together Hand In Hand: নেদারল্যান্ডসের প্রাক্তন প্রধানমন্ত্রী ড্রাইস ভ্যান অগট এবং তাঁর স্ত্রী ইউজিনি হাতে হাত রেখে স্বেচ্ছায় মৃত্যু বরণ করলেন। আর এর সঙ্গেই শেষ হল তাঁদের দীর্ঘ ৭০ বছরের দাম্পত্য জীবন।

Updated By: Feb 15, 2024, 06:09 PM IST
Death of Former Dutch PM: ৭০ বছরের দাম্পত্যে ইতি টেনে স্ত্রীকে নিয়ে স্বেচ্ছায় মৃত্যুবরণ প্রাক্তন প্রধানমন্ত্রীর...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নেদারল্যান্ডসের প্রাক্তন প্রধানমন্ত্রী ড্রাইস ভ্যান অগট সেদেশের আইনত সিদ্ধ ইউথেনেশিয়া বা ইচ্ছামৃত্যুর সহায়তায় মৃত্যুবরণ করলেন। সঙ্গে নিলেন স্ত্রীকেও। আর এর সঙ্গেই শেষ হল তাঁদের সাত দশকের দাম্পত্য। 

আরও পড়ুন: USA: বিজয়ী ফুটবলদলের উৎসবে চলল গুলি! নিহত ১, শিশু-সহ আহত অন্তত ২১...

নেদারল্যান্ডসের প্রাক্তন প্রধানমন্ত্রী ড্রাইস ভ্যান অগট এবং তাঁর স্ত্রী ইউজিনি হাতে হাত রেখে স্বেচ্ছায় মৃত্যুকে বরণ করলেন। আর এর সঙ্গেই শেষ হল তাঁদের দীর্ঘ ৭০ বছরের দাম্পত্য জীবন। ১৯৭৭ থেকে ১৯৮২ সাল পর্যন্ত নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী পদে ছিলেন ভ্যান অগট। ক্রিশ্চান ডেমোক্র্যাটিক আপিল পার্টির প্রতিষ্ঠাতা নেতা ছিলেন তিনি। 

গত সোমবার ভ্যান অগট-ইউজিনি আইনি পথে নিষ্কৃতি মৃত্যু বা ইউথেনেশিয়ার পথ বেছে নিয়েছেন বলে জানা গিয়েছে। দুজনেরই বয়স হয়েছিল ৯৩ বছর। দীর্ঘ দিন ধরে তাঁরা বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন বলেও জানা গিয়েছে। ভ্যান অগট একটি মানবাধিকার সংস্থার কর্ণধারও ছিলেন। 

এই ঘটনা উপলক্ষে তাঁদের তরফেই পরে বিবৃতি প্রকাশ করা হয়। সেই বিবৃতিতে জানানো হয়, কোনও স্পেশাল ক্লিনিকে নয়, নিজেদের গ্রামের বাড়িতেই নিষ্কৃতিমৃত্যুর পথ বেছে নিয়েছেন এই দুজন। ওই বিবৃতিতেই বলা হয়েছে, মৃত্যুর সময়েও পরস্পরের হাত ধরে রেখেছিলেন তাঁরা। বিষ ইঞ্জেকশনের মাধ্যমে একই সঙ্গে মৃত্যুবরণ করেন তাঁরা।

আরও পড়ুন: Human Footprints in Morocco: সবচেয়ে পুরনো মানবপদচিহ্ন? ১ লক্ষ বছরের প্রাচীন হিউম্যান ফুটপ্রিন্টস...

নিষ্কৃতি-মৃত্যুর প্রবণতা ক্রমশই বাড়ছে নেদারল্যান্ডসে। গত বছর সরকারি অনুমতি নিয়ে এই ভাবে ২৯ যুগল স্বেচ্ছায় মৃত্যুবরণ করেছিলেন সেখানে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.