Modi ji Thali: মার্কিনি রেস্তোরাঁয় 'মোদীজি থালি'! মেনুতে কী কী থাকছে জানলে আহ্লাদে আটখানা হবেন...

US Restaurant Launches Modi ji Thali: মোদী যে বিশ্বের রাজনৈতিক বলয়ে কতটা জনপ্রিয়, সেটাই বারবার সামনে এসেছে। এবার তাঁর এই তুঙ্গ জনপ্রিয়তার আর একটা দিক প্রকাশ্যে এল। এবার খোদ মার্কিন যুক্তরাষ্ট্রে আসছে তাঁর নামাঙ্কিত থালি!

Updated By: Jun 12, 2023, 04:11 PM IST
Modi ji Thali: মার্কিনি রেস্তোরাঁয় 'মোদীজি থালি'! মেনুতে কী কী থাকছে জানলে আহ্লাদে আটখানা হবেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সারা বিশ্বের রাষ্ট্রপ্রধানদের মধ্যে সবচেয়ে প্রখ্যাত নরেন্দ্র মোদী। অন্তত সমীক্ষায় এমনই ফলাফল। জাস্টিন ট্রুডো বা জো বাইডেন বা ভোলোদিমির জেলেনস্কিকে টপকে তালিকার শীর্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি বিভিন্ন আন্তর্জাতিক বৈঠকে নরেন্দ্র মোদীর উপস্থিতি অন্য রাষ্ট্রনায়কদের মধ্য়ে রীতিমতো আলোড়ন ফেলে দিয়েছে বলে দেখা গিয়েছে। স্বয়ং জো বাইডেন পর্যন্ত মোদীকে দেখে নিজে থেকে এগিয়ে আসেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মোদীর ভূয়সী প্রশংসা করেন। সব মিলিয়ে মোদী যে বিশ্বের রাজনৈতিক বলয়ে কতটা জনপ্রিয়, সেটাই বারবার সামনে এসেছে। এবার তাঁর এই তুঙ্গ জনপ্রিয়তার আর একটা দিক প্রকাশ্যে এল। এবার খোদ মার্কিন যুক্তরাষ্ট্রে আসছে তাঁর নামাঙ্কিত থালি!

আরও পড়ুন: Massive Mountains: এভারেস্ট কি আর সর্বোচ্চ শৃঙ্গ নয়? খোঁজ মিলল এর চেয়েও উঁচু পর্বতের...

সামনেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মার্কিন দেশ সফর। সেই সফরের আগেই তাঁর সম্মানার্থে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সির একটি রেস্তোরাঁ এই থালিটি এনেছে। মোদীজির নামাঙ্কিত এই থালিটির পরিকল্পনা করেছেন শেফ শ্রীপদ কুলকার্নি। তিনি নিজে ভারতীয় বংশোদ্ভূত। ভারতীয় খাদ্যসংস্কৃতির ধারণা তাঁর কাছে খুবই স্পষ্ট। নিউ জার্সিতে বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূতদের কথা ভেবেই তিনি এই রকম একটি থালির পরিকল্পনা করেছেন। 

কী কী আছে এই মোদী-থালিতে?

মোদী-থালিতে থাকছে খিচুড়ি, সর্ষে শাক, কাশ্মিরী আলুর দম, ইডলি, ধোকলা, ছাছ, পাঁপড় ও রসগোল্লা। ছাছ হল দুধের ওপরের মাঠা যার পোশাকি নাম ইন্ডিয়ান বাটার মিল্ক। 
   
মোদীর পাশাপাশি এই থালি অন্য একটি কারণেও খুব স্পেশাল হতে চলেছে। কেননা ২০২৩ সালটিকে রাষ্ট্রসংঘ 'ইন্টারন্যাশনাল ইয়ার অফ মিলেটস' বা আন্তর্জাতিক বাজরা বছর হিসেবে ঘোষণা করেছে। আর সেই ঘোষণাটি মনে রেখেই শেফ শ্রীপদ কুলকার্নি এই থালিতে রেখেছেন বাজরার আইটেমও। প্রসঙ্গত ২০২৩ সালটিকে বাজরা-বছর হিসেবে ঘোষণা করার প্রস্তাব রাষ্ট্রসংঘকে দিয়েছিল ভারতই।  

আরও পড়ুন: Middle East: দাবদাহ থেকে মৃত্যু ক্রমশ বাড়বে! তাপপ্রবাহ কি আগামিদিনে আরও নির্মম হবে?

নরেন্দ্র মোদীর নামে থালি হওয়ার বিষয়টি অবশ্য খুব নতুন নয়। এর আগে দিল্লির এক রেস্তোরাঁ এনেছিল '৫৬ ইঞ্চ নরেন্দ্র মোদী থালি'। এই থালিতে আমিষ ও নিরামিষ দুধরনের আইটেমও জায়গা পেয়েছিল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.