ওবামা আসার আগেই নিশ্ছিদ্র নিরাপত্তায় চাদরে মুড়েছে দিল্লি

ওবামা আসার আগেই নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে রাজধানী দিল্লি। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে রাজধানীতে পৌছে গেছে বিশেষ নিরাপত্তা রক্ষী ও গোয়েন্দারা। এবারের অনুষ্ঠান যে অন্যান্য বছরের থেকে ধারে ভারে একদম আলাদা, নিরাপত্তার কড়াকড়িতে তা ইতিমধ্যেই টের পাচ্ছেন দিল্লিবাসী।  

Updated By: Jan 21, 2015, 08:23 AM IST
ওবামা আসার আগেই নিশ্ছিদ্র নিরাপত্তায় চাদরে মুড়েছে দিল্লি

ওয়েব ডেস্ক: ওবামা আসার আগেই নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে রাজধানী দিল্লি। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে রাজধানীতে পৌছে গেছে বিশেষ নিরাপত্তা রক্ষী ও গোয়েন্দারা। এবারের অনুষ্ঠান যে অন্যান্য বছরের থেকে ধারে ভারে একদম আলাদা, নিরাপত্তার কড়াকড়িতে তা ইতিমধ্যেই টের পাচ্ছেন দিল্লিবাসী।  

প্রজাতন্ত্র দিবসে এবার প্রধান অতিথি হিসাবে নজর কাড়বেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মার্কিন প্রেসিডেন্টের ভারত আগমনের আগেই নিরাপত্তার দায়িত্ব অনেকটাই কাঁধে তুলে নিয়েছে মার্কিন সেনাবাহিনী ও গোয়েন্দা বিভাগ।

মার্কিন নিরাপত্তায় রাজধানী
সাতাশ তারিখ আগ্রার তাজমহল পরিদর্শনে যাবেন মার্কিন প্রেসিডেন্ট । ইতিমধ্যেই সেখানে পৌছে গেছেন মার্কিন নিরাপত্তা এজেন্সি ও গোয়েন্দারা। স্মৃতিসৌধের আনাচে
কানাচে বসেছে মার্কিন সেনাবাহিনীর কড়া নজরদারি।

 নজরে দ্য বিস্ট
 প্রস্তুতিপর্বের যাবতীয় আলোচনার কেন্দ্রে দ্য বিস্ট। মার্কিন প্রেসিডেন্টের বুলেটপ্রুফ লিমুজিন।  রীতি অনুযায়ী প্রতিবছর রাষ্ট্রপতির গাড়িতেই ছাব্বিশে জানুয়ারির অনুষ্ঠানে যান প্রধান অতিথি।  পুরনো রেওয়াজ ভেঙে নিজের বুলেটপ্রুফ লিমুজিনেই রাজপথে প্রবেশ করবেন মার্কিন প্রেসিডেন্ট। মার্কিন নিরাপত্তামন্ত্রকের তরফে স্পষ্টই জানিয়ে দেওয়া হয়েছে এই সিদ্ধান্ত।

ত্রিস্তরীয় নিরাপত্তা
ত্রিস্তরীয় নিরাপত্তায় মোড়া থাকছে মার্কিন প্রেসিডেন্টের সফর। নিরাপত্তার দ্বিতীয় বলয়ে থাকছে সেনা ও প্যারামিলিটারি ফোর্স।
তৃতীয় বলয়ে থাকবে দিল্লি পুলিস।

 এমনিতে মার্কিন প্রেসিডেন্ট একটানা ৪৫ মিনিটের বেশি খোলা পরিবেশে থাকেন না। কিন্তু প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান চলে প্রায় দুঘণ্টা। তাই অনুষ্ঠানের সময়সীমাও কাটছাঁটের আর্জি জানিয়েছিল আমেরিকা। কিন্তু এই আর্জি মানা সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছে ভারত।   

ওবামার সফরসূচি
আইটিসির মরিয়া সেরেটন হোটেলে থাকবেন মার্কিন প্রেসিডেন্ট। সেখান থেকে রাষ্ট্রপতিভবন হয়ে হায়দ্রাবাদ হাউস। এখানে ইন্দো-ইউএস রাউন্ড টেবিল কনফারেন্সে যোগ দেবেন ওবামা।মার্কিন প্রেসিডেন্টের আসার দুদিন আগে থেকেই এই সব এলাকায় নজরদারি বাড়ানো হবে। নিয়ন্ত্রিত করা হবে আমজনতার প্রবেশ। ২১ জানুয়ারি থেকেই মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তার দায়িত্ব তুলে নেওয়ার আর্জি জানিয়েছিল আমেরিকা। শেষমেষ চব্বিশ তারিখ থেকেই মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তার দায়িত্ব তুলে নিচ্ছে মার্কিন সুরক্ষা বাহিনী।

.