কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে কথা হোক সরাসরি, জানিয়ে দিল মার্কিন স্বরাষ্ট্র দফতর

মার্কিন স্বরাষ্ট্র দফতরকে অনুরোধ করা হয় কাশ্মীর নিয়ে তৈরি হওয়া উত্তাপ কমাতে ট্রাম্প প্রসাশন যেন হস্তক্ষেপ করে

Updated By: Sep 8, 2019, 12:15 PM IST
কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে কথা হোক সরাসরি, জানিয়ে দিল মার্কিন স্বরাষ্ট্র দফতর

নিজস্ব প্রতিবেদন:কাশ্মীর ইস্যুতে ভারতের অবস্থানকেই সমর্থন করল মার্কিন যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের বক্তব্য, কাশ্মীর নিয়ে আলোচনা হওয়া উচিত ভারত ও পাকিস্তানের মধ্যেই। এমনটাই খবর পাক দৈনিক ডন-এ।

আরও পড়ুন-চন্দ্রযান ২-এর জন্য ইসরোকে শুভেচ্ছা পাকিস্তানের প্রথম মহিলা মহাকাশচারীর

ওই দৈনিকের খবর অনুযায়ী, সম্প্রতি বেশ কয়েকটি মুসিলিম সংগঠন সম্প্রতি সাক্ষাত করেছিলেন মার্কিন স্বরাষ্ট্র দফতরের পাকিস্তান বিষয়ক আধিকারিক আরভিং মাসিঙ্গার সহ্গে। কাশ্মীর থেকে ভারতের ৩৭০ ধারা তুলে দেওয়া নিয়ে তারা কথা বলেন আরভিংয়ের সঙ্গে। মার্কিন স্বরাষ্ট্র দফতরকে অনুরোধ করা হয় কাশ্মীর নিয়ে তৈরি হওয়া উত্তপ কমাতে  যেন হস্তক্ষেপ করে ট্রাম্প প্রসাশন। মুসিলম সংগঠনগুলির ওই অনুরোধের পরিপ্রক্ষিতে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক দফতর থেকে বলা হয়েছে, কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে সরাসরি কথা বলার পক্ষে মার্কিন যুক্তরাষ্ট্র। জানিয়েছেন, দফতরের সহকারি আধিকারিক মাসিঙ্গা।

কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের আগে থেকেই কাশ্মীর সমস্যায় মাথা গলাবার চেষ্টা করছিলেন ডোনাল্ড ট্রাম্প। এতে বারবারই আপত্তি করে আসছে ভারত। এমনকি ফ্রান্সে জি ৭ এর বৈঠকেও ট্রাম্পকে সামনে বসে তা বলে দেন প্রধানমন্ত্রী মোদী।

আরও পড়ুন-ইসরোর চন্দ্রাভিযানে আমরা উজ্জীবিত, মহাকাশ গবেষণায় একসঙ্গে কাজ করতে চাই: নাসা

কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ দেশের সংবিধান মেনেই করা হয়েছে বলে জানিয়েছে ভারত। তার পরেও থামতে রাজি নয় পাকিস্তান। তবে দুনিয়ার বিভিন্ন মুসলিম দেশে কাশ্মীর নিয়ে দরবার করেও কোনও ফল পায়নি পাকিস্তান। তার পর থেকেই আদজল খেয়ে ভারত বিরোধিতায় নেমেছে ইমরান সরকার। সম্প্রতি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিমানকে পাকিস্তানের ওপর দিয়ে যাওয়ার প্রস্তাব নাকচ করে দিয়েছে পাকিস্তান।

.