'ব্রোঞ্জ' যুগের বাড়ি আবিষ্কার কেমব্রিজশায়ারে

এ যেন টাইম মেশিনে চেপে অতীতে ফিরে যাওয়া। প্রত্নতাত্ত্বিকরা ইংল্যান্ডের কেমব্রিজশায়ারে ব্রোঞ্জ যুগের একটি বাড়ি খুঁজে পেয়েছেন। ৩ হাজার বছর আগের গোল কাঠের বাড়িটির অনেকটাই উদ্ধার করা গিয়েছে। এরকম ভাল অবস্থায় এত প্রাচীন বাড়ি খুবই কম উদ্ধার হয়েছে। রোমের পম্পেই শহরে উদ্ধার হওয়া ব্রোঞ্জ যুগের একটি বাড়ির সঙ্গে সাদৃশ খুঁজে পেয়েছেন প্রত্নতাত্বিকরা। পম্পেই শহরের ওই বাড়িটি ভয়াবহ অগ্ন্যৎপাতের জন্য ভষ্মীভূত হয়ে যায়। তবে এই বাড়িটি ৩ হাজার বছর আগে একটি নদীর তলায় ডুবে গিয়েছিল।

Updated By: Jan 13, 2016, 04:03 PM IST
'ব্রোঞ্জ' যুগের বাড়ি আবিষ্কার কেমব্রিজশায়ারে

ওয়েব ডেস্ক: এ যেন টাইম মেশিনে চেপে অতীতে ফিরে যাওয়া। প্রত্নতাত্ত্বিকরা ইংল্যান্ডের কেমব্রিজশায়ারে ব্রোঞ্জ যুগের একটি বাড়ি খুঁজে পেয়েছেন। ৩ হাজার বছর আগের গোল কাঠের বাড়িটির অনেকটাই উদ্ধার করা গিয়েছে। এরকম ভাল অবস্থায় এত প্রাচীন বাড়ি খুবই কম উদ্ধার হয়েছে। রোমের পম্পেই শহরে উদ্ধার হওয়া ব্রোঞ্জ যুগের একটি বাড়ির সঙ্গে সাদৃশ খুঁজে পেয়েছেন প্রত্নতাত্বিকরা। পম্পেই শহরের ওই বাড়িটি ভয়াবহ অগ্ন্যৎপাতের জন্য ভষ্মীভূত হয়ে যায়। তবে এই বাড়িটি ৩ হাজার বছর আগে একটি নদীর তলায় ডুবে গিয়েছিল।

বাড়ির মধ্যে থেকে বহু সামগ্রী উদ্ধার করা গেছে। তার বেশির ভাগ জিনিসই ব্রোঞ্জের তৈরি বলে জানা গেছে। এছাড়া ব্রোঞ্জ যুগের পশুর হাড়, কাঠের বাটি, কাঁচের পুঁথি এমনকি ৩ হাজার বছরের পুরনো খাবার ভর্তি পাত্রও পাওয়া গেছে।

অগাস্ট থেকে এই উদ্ধার কার্য চালানো হচ্ছে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ব বিভাগের মাধ্যমে এই উদ্ধার কাজটি করা হচ্ছে। যাদের মাধ্যমে জানা গেছে, খ্রীস্টপূর্ব ৯২০ থেকে ৮০০-র মধ্যে বাড়িটিতে আগুন লাগে। যার ফলে ভষ্মীভূত হয়ে যায় বাড়িটি। এছাড়াও ব্রোঞ্জ যুগের মানুষের মাথার খুলিও পাওয়া গেছে। তবে এখনও পর্যন্ত জানতে পারা যায়নি তিনি আদৌ পুড়ে মারা গিয়েছিলেন কিনা।  

.