পুতিনের শান্তি প্রস্তাব ফেরাল ইউক্রেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শান্তি প্রস্তাব খারিজ করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেনকো। রবিবার,পুতিনের মুখপাত্র ডিমিট্রি পেসকভ এই কথা জানিয়েছেন।

Updated By: Jan 19, 2015, 11:21 AM IST
পুতিনের শান্তি প্রস্তাব ফেরাল ইউক্রেন

মস্কো: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শান্তি প্রস্তাব খারিজ করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেনকো। রবিবার,পুতিনের মুখপাত্র ডিমিট্রি পেসকভ এই কথা জানিয়েছেন।

পেসকভ জানিয়েছেন পুতিন বৃহস্পতিবার সন্ধেতে পোরোশেনকোকে একটি চিঠি পাঠান। চিঠিটিতে তিনি দক্ষিণ-পশ্চিম ইউক্রেনে উভয় দেশের সরকার এবং বিচ্ছিন্নবাদীদের যুদ্ধ বিরতির প্রস্তাব দেন। এর সঙ্গেই, উভয় দেশের তরফেই ভারী অস্ত্র প্রয়োগ প্রত্যাহারেও অনুরোধ করেন।

রবিবার ইউক্রেনের প্রেসিডেন্ট বরং দেশের পশ্চিমাঞ্চলে রাশিয়ার মদত পুষ্ট বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে সেনা অভিযানের প্রতি সরকারের পূর্ণসমর্থনের কথা পুনরায় ঘোষণা করেছেন।

কদিন ধরেই বিচ্ছিন্নতাবাদীরা ডোনেটস্কো শহরের বিমানবন্দর দখলের চেষ্টা চালাচ্ছে।

ইউক্রেনীয় সেনার লাগাতার আক্রমণে এখন কিছুটা ব্যাকফুটে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীরা।

ডোনেটস্ক এমনিতে বিচ্ছিন্নতাবাদীদের শক্তঘাঁটি। কিন্তু, গত কয়েকদিন সেনার লাগাতার রকেট ও মর্টার আক্রমণের জেরে এখন প্রায় ফাঁকা হয়ে গেছে এই শহর।

ভুহলেহিরস্কে শেল হানায় ৭ বছরের এক শিশু ও ১৬ বছরের এক কিশোরের মৃত্যু হয়েছে।

হোরলিভকাতে রকেট হানায় প্রাণ হারিয়েছেন ২ জন, আহত ১৬।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো কিয়েভে এক বিশাল জনসভায় পরিস্কার জানিয়েছেন তাঁরা এক ইঞ্চি জমিও ছেড়ে দেবেন না।

গত সপ্তাহে ডোনেটস্ক বিমানবন্দরে বেশিরভাগ অংশ দখল করে বিচ্ছিন্নতাবাদীরা। সেনার সঙ্গে তাদের এখনও গুরুতর যুদ্ধ চলছে।

 

 

 

.