শার্লে এবদোর কার্টুনের বিরুদ্ধে নিজারে হিংসাত্মক প্রতিবাদের বলি ১০

নিজারে শার্লে এবদোর কার্টুন বিরোধী উগ্র প্রতিবাদের জেরে শনিবার মারা গেলেন অন্তত ৫জন। পুলিস সূত্রে খবর, এই নিয়ে গত ২দিনের লাগাতার হিংসার বলি হয়েছেন ১০ জন।

Updated By: Jan 18, 2015, 10:17 AM IST
শার্লে এবদোর কার্টুনের বিরুদ্ধে নিজারে হিংসাত্মক প্রতিবাদের বলি ১০
Photo courtesy: Reuters

নিয়াম: নিজারে শার্লে এবদোর কার্টুন বিরোধী উগ্র প্রতিবাদের জেরে শনিবার মারা গেলেন অন্তত ৫জন। পুলিস সূত্রে খবর, এই নিয়ে গত ২দিনের লাগাতার হিংসার বলি হয়েছেন ১০ জন।

স্থানীয় এক ইসলামিক নেতার ডাকা মিটিংয়ে প্রশাসন নিষেধাজ্ঞা জারি করার পর থেকেই উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। নিজারের রাজধানী নিয়ামেতে একের পর এক চার্চ জ্বালিয়ে দেয় ধর্মান্ধ যুবকরা। লুঠ করে স্থানীয় দোকানপাট। হামলা করে স্থানীয় একটি পুলিস স্টেশন। পুলিসকে লক্ষ্য করে এই যুবকরা পাথর ছুঁড়তে শুরু করলে পুলিস পাল্টা টিয়ার গ্যাস ছোঁড়ে।

আমাদো আব্দুল ওউয়াহাব নামের এক যুবক জানিয়েছেন ''ওরা মহম্মদের অবমাননা করেছে, আমরা মোটেও এটা মেনে নেব না।''

নিজারের প্রেসিডেন্ট মাহামাদো ইসসোফোউ জানিয়েছেন শনিবারে মৃত ৫ জনই সাধারণ মানুষ। চার্চ বা বার জ্বালিয়ে দেওয়ার ফলে জ্যান্ত পুড়তে হয়েছে তাঁদের। তিনি জানিয়েছেন এই নিয়ে শীঘ্রই তদন্ত শুরু হবে ও এই ঘটনার জন্য দায়ীদের কঠিন শাস্তি দেওয়া হবে।

জাতীয় টেলিভিশনে একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন ''ধর্মের নামে যারা লুঠতরাজ চালায়, যারা ভিন্ন ধর্মীয় সহনাগরিকদের খুন করে, তাদের সঙ্গে ইসলামের কোনও সম্পর্ক থাকতে পারে না। ইসলামকে কিছুই বোঝেনি তারা।''

তবে তাঁর মতে মত প্রকাশের স্বাধীনতার নামে কারোর ধর্মীয় বিশ্বাসে আঘাত হানা যায় না।

 

.