USA: কনকনে ঠান্ডা, তুষারপাতে ঢাকা পড়ল গোটা দেশ! শীতের কবলে মৃত ৯০...

USA: শীত, তুষারপাত ও তুষারঝড়ে ৯০ জনের প্রাণহাণি ঘটেছে। আবহাওয়ার কারণে টেনেসিতে প্রাণ হারিয়েছেন ১৯ জন, ওরেগনে ১৬ জন। চলন্ত গাড়ির দিকে ঝুলে পড়া বিদ্যুতের তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু আরও ৩।

Updated By: Jan 22, 2024, 06:21 PM IST
USA: কনকনে ঠান্ডা, তুষারপাতে ঢাকা পড়ল গোটা দেশ! শীতের কবলে মৃত ৯০...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সাম্প্রতিক দিনগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেটের আবহাওয়া ভয়ংকর শীতল হয়ে উঠেছে। তুষারপাতের পাশাপাশি সেখানে ভারী বর্ষণও চলছে। গত সপ্তাহে শীত, তুষারপাত ও তুষারঝড়ে ৯০ জনের প্রাণহাণি ঘটেছে।

আরও পড়ুন: Pakistan: রামমন্দির উদ্বোধন ও রামলালার প্রাণপ্রতিষ্ঠা নিয়ে উদ্বেল পাকিস্তানও!

শীতল আবহাওয়ার কারণে টেনেসিতে প্রাণ হারিয়েছেন ১৯ জন, ওরেগনে ১৬ জন। এছাড়াও চলন্ত গাড়ির দিকে ঝুলে পড়া বিদ্যুতের তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ওই গাড়িরই ৩ যাত্রী মারা গিয়েছেন। এছাড়াও মৃত্যুর খবর এসেছে ইলিনয়, পেনসিলভেনিয়া, মিসিসিপি, ওয়াশিংটন, কেনটাকি, নিউ ইয়র্ক, নিউ জার্সি-সহ আরও কয়টি স্টেট থেকে।

গত সপ্তাহ থেকে উত্তর-পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় এলাকা এবং দক্ষিণের কিছু অংশে জেঁকে বসে তীব্র শীত। এ সময়ে জনজীবন চালু রাখতে বিপুল পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করতে হচ্ছে সেদেশে। তবে তা হচ্ছে রেকর্ড পরিমাণ প্রাকৃতিক গ্যাস ব্যবহার করে। তীব্র ঠান্ডার মধ্যে বাড়িঘর অফিসকাছারি ব্যবসাবাণিজ্যের প্রতিষ্ঠান ইত্যাদি উষ্ণ রাখতে এত বিপুল পরিমাণ বিদ্যুৎ প্রয়োজন পড়ছে সেখানে।
 
জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে প্রবল তুষারঝড় মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক রাজ্যে। ভয়ংকর ঠান্ডা হাওয়া, প্রবল শীত, তুষারবৃষ্টি-- সব মিলিয়ে আতঙ্কের পরিবেশ সেখানে। এর জেরে বিদ্যুৎহীন সেদেশের ৮ লক্ষেরও বেশি মানুষ। গত মঙ্গলবার থেকে তুষারঝড় শুরু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলে। এর জেরে সেখানে ১২টি জেলায় বিদ্যুৎহীন হয়ে পড়েছেন লক্ষ লক্ষ মানুষ। পুরু বরফের আস্তরণ শহর জুড়ে। পর্যটক এবং স্থানীয়দের জন্য সতর্কতা জারি করেছে প্রশাসন।

আরও পড়ুন: Ram Mandir Opening: টাইমস স্কোয়্যারে 'জয় শ্রীরাম' ধ্বনি! রামমন্দির প্রাণপ্রতিষ্ঠা ঘিরে উন্মাদনা বিশ্ব জুড়েই...

সেখানে ৩০-৪০ মাইল প্রতি ঘণ্টা বেগে বয়েছে ঠান্ডা হাওয়া। তুষারঝড়ের পরে স্বাভাবিক ভাবেই একাধিক রাস্তাঘাট বন্ধ হয়ে গিয়েছে। ব্যাহত হয়েছে যানচলাচলও। এই পরিস্থিতিতে খুব জরুরি প্রয়োজন ছাড়া নাগরিকদের বাড়ি থেকে না বেরোনোর পরামর্শই দেওয়া হয়েছিল। বন্ধ করে দেওয়া হয়েছে স্কুলকলেজ। বন্ধ পর্যটনও। মঙ্গলবার সন্ধেয় তুষারঝড়ের পর নিউ ইয়র্কে সতর্কতা জারি করা হয়েছিল। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.