আফগানিস্তানে ফের খুন ২ ন্যাটো সেনা

আফগানিস্তানে গুলি করে মারা হল ২ ন্যাটো সেনাকে। বৃহস্পতিবার ন্যাটো সূত্রে খবর, দক্ষিণ আফগানিস্তানে এক আফগান সেনা ও এক আফগানবাসীর গুলিতে নিহত হয়েছেন ২জন ন্যাটো সেনা। এই হামলায় ফের প্রশ্ন উঠছে আফগানিস্তানে আফগান নিরাপত্তা বাহিনীর ভবিষ্যত্‍ নিয়ে।

Updated By: Mar 1, 2012, 08:33 PM IST

আফগানিস্তানে গুলি করে মারা হল ২ ন্যাটো সেনাকে। বৃহস্পতিবার ন্যাটো সূত্রে খবর, দক্ষিণ আফগানিস্তানে এক আফগান সেনা ও এক আফগানবাসীর গুলিতে নিহত হয়েছেন ২জন ন্যাটো সেনা। এই হামলায় ফের প্রশ্ন উঠছে আফগানিস্তানে আফগান নিরাপত্তা বাহিনীর ভবিষ্যত্‍ নিয়ে। এই আক্রমণে তারা স্তম্ভিত বলেও জানিয়েছে ন্যাটো।
প্রসঙ্গত, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার নিয়ে ভাবা হচ্ছে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়া কাবুল থেকে ন্যাটো উপদেষ্টাদেরও প্রত্যাহার শুরু করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছে, ন্যাটো উপদেষ্টা প্রত্যাহার করার প্রক্রিয়া আপাতত বন্ধ করছে না ওবামা প্রসাশন। সম্প্রতি কাবুলে ন্যাটোর বিমানঘাঁটিতে ইসলাম ধর্মগ্রন্থ `কোরান` পোড়ানোর ঘটনার পর নতুন করে হিংসা ছড়িয়েছে আফগানিস্তানে। সূত্রে খবর, ওই ঘটনার পর এখনও পর্যন্ত ৫ জন ন্যাটো সেনাকে হত্যা করেছে আফগান নিরাপত্তা বাহিনীর সেনারা।
পেন্টাগনের রিপোর্ট অনুযায়ী, ২০০৭-এর মে থেকে ২০১২-র জানুয়ারি পর্যন্ত আফগানিস্তানে ৪২টি হামলায় কমপক্ষে ৭০ জন ন্যাটো সেনার মৃত্যু হয়েছে। আফগান সরকারের আক উচ্চপদস্থ আধিকারিকের বক্তব্য, আফগান নিরাপত্তা বাহিনীতে বেশ কিছু তালিবান সমর্থক রয়েছে। তারাই গোপনে এই ধরনের হামলা চালাচ্ছে।

.