সিয়াটেলে কনসুলেট বন্ধ করে ৬০ রুশ কূটনীতিককে বরখাস্ত করল ট্রাম্প প্রশাসন

ট্রাম্প প্রশাসনের এক কর্তার দাবি, দীর্ঘদিন ধরেই আমরা গোপনে তথ্য জোগার করছিলাম এই কূটনীতিকদের বিরুদ্ধে। অবশেষে জানা যায়, কূটনীতির আড়ালে তাঁরা ট্রাম্প প্রশাসনের ওপর নজরদারী চালাচ্ছিলেন।

Updated By: Mar 26, 2018, 09:12 PM IST
সিয়াটেলে কনসুলেট বন্ধ করে ৬০ রুশ কূটনীতিককে বরখাস্ত করল ট্রাম্প প্রশাসন

নিজস্ব প্রতিবেদন : ব্রিটেনে রুশ গুপ্তচর হত্যার চেষ্টার বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপ গ্রহণ করল মার্কিন যুক্তরাষ্ট্র। সোমবার সিয়াটেলে রুশ কনসুলেট বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়ার পাশাপাশি ৬০ জন রুশ কূটনীতিককে বরখাস্ত করল ট্রাম্প প্রশাসন। শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই নয়, ইউরোপীয় ইউনিয়নের(ইইউ) ১৪টি দেশও সোমবার রাশিয়ার কূটনীতিকদের বরখাস্তের কথা ঘোষণা করেছে বলে খবর।

ট্রাম্প প্রশাসনের এক কর্তার দাবি, দীর্ঘদিন ধরেই আমরা গোপনে তথ্য জোগার করছিলাম এই কূটনীতিকদের বিরুদ্ধে। অবশেষে জানা যায়, কূটনীতির আড়ালে তাঁরা ট্রাম্প প্রশাসনের ওপর নজরদারী চালাচ্ছিলেন। এরপরই এই সিদ্ধান্ত নেয় মার্কন যুক্তরাষ্ট্র। 

রাশিয়ার পুতিন প্রশাসনের প্রতি নমনীয় মনোভাব দেখিয়ে বারাবর সমালোচনার মুখে পড়তে হয়েছে ট্রাম্প প্রশাসনকে। এবার কড়া অবস্থান গ্রহণ করে রুশ প্রশাসনকে বড় বার্তা দিল আমেরিকা বলে মত কূটনৈতিক মহলের। 

বরখাস্ত হওয়া কূটনীতিকদের আগামী ৭ দিনের মধ্যে আমেরিকা ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। গত সপ্তাহেই রাশিয়ার প্রেসিডেন্ট পদে ভ্লাদিমির পুতিনের পুনোর্নিবাচনের পর ফোনে তাঁকে অভিনন্দন জানিয়েছিলেন ট্রাম্প। তারপরই এই বার্তা যথেষ্ট তাত্পর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। 

.