ফেসবুকে শুধু একটা ছবি লাইক করায় শাস্তি হিসেবে ৩২ বছরের জেল হল যুবকের

দেশের রাজার বিকৃত ছবিকে শুধু লাইক করায় ৩২ বছরের জেলের শাস্তি হল থাইল্যান্ডের এক ২৭ বছরের যুবকের। থানাকর্ন সিরিপাইবুন নামের সেই যুবক তাঁর বন্ধুর এক ছবিতে লাইক আর শেয়ার করেছিলেন। ছবিটি ছিল ফোটোশপের মাধ্যমে বিকৃত করা থাইল্যাল্ডের রাজা ভূমিবল আদুলাদেজের। সঙ্গে ছবির নিচে দেওয়া ছিল রাজার দুর্নীতি কেলেঙ্কারির ইনফোগ্রাফ বা হাজারো ফিরিস্তি। ফটোশপে এডিট করা ছবি ফেসবুকের বন্ধু তালিকার ৬০৮ জনের সঙ্গে শেয়ার করেন থানাকর্ন।

Updated By: Dec 14, 2015, 06:42 PM IST
ফেসবুকে শুধু একটা ছবি লাইক করায় শাস্তি হিসেবে ৩২ বছরের জেল হল যুবকের

ওয়েব ডেস্ক: দেশের রাজার বিকৃত ছবিকে শুধু লাইক করায় ৩২ বছরের জেলের শাস্তি হল থাইল্যান্ডের এক ২৭ বছরের যুবকের। থানাকর্ন সিরিপাইবুন নামের সেই যুবক তাঁর বন্ধুর এক ছবিতে লাইক আর শেয়ার করেছিলেন। ছবিটি ছিল ফোটোশপের মাধ্যমে বিকৃত করা থাইল্যাল্ডের রাজা ভূমিবল আদুলাদেজের। সঙ্গে ছবির নিচে দেওয়া ছিল রাজার দুর্নীতি কেলেঙ্কারির ইনফোগ্রাফ বা হাজারো ফিরিস্তি। ফটোশপে এডিট করা ছবি ফেসবুকের বন্ধু তালিকার ৬০৮ জনের সঙ্গে শেয়ার করেন থানাকর্ন।

ছবিটি লাইক করার অভিযোগে যুবকটিকে বাড়ি থেকে তুলে এনে জেলে নিয়ে যায় পুলিস। থাইল্যান্ডের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি যদি দেশের সর্বোচ্চ সম্মানিত রাজাকে অপমান করে এবং তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে বড় শাস্তি হবে। সেই বড় শাস্তিটা হল ৩২ বছরের সশ্রম কারাদণ্ড।

পুলিস জানিয়েছেন, থানাকর্ন সিরিপাইবুন ফেসবুকে বন্ধুদের সঙ্গে ৮৮ বছর বয়স্ক রাজার বিকৃত ছবি শেয়ার ও লাইকের পাশাপাশি দুর্নীতিসংশ্লিষ্ট নানা তথ্য দেয় যা সম্পূর্ণ ভিত্তিহীন। এই জন্য থানাকর্নের জেল হল। সেনাবাহিনীর আইন কর্মকর্তা কর্নেল বুরিন থংপ্রাপাই বলেন, 'গত ডিসেম্বরের ২ তারিখ সে রাজার বিকৃত ছবিতে লাইক দেয় এবং ৬০৮ জন বন্ধুর সঙ্গে শেয়ার করে থানাকর্ন'।
 
ফেসবুকে একটা ছবিকে লাইক করার জন্য এত বড় শাস্তির কথা আগে কখনও শোনেনি বিশ্ব।

.